বরিশালে জিন এক্সপার্ট মেশিনে করোনা টেস্ট, ৫০ মিনিটেই ফলাফল!!

করোনা পরীক্ষার জন্য ‘জিন এক্সপার্ট’ প্রযুক্তি উদ্ভাবিত হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেই প্রযুক্তি ব্যবহার করে আমাদের দেশের বরিশালের আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র ৫০ মিনিটে করোনা পরীক্ষার রিপোর্ট দেয়া হচ্ছে। 

পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষায় ৮ ঘণ্টা সময় লাগলেও জিন-এক্সপার্ট মেশিনে নমুনা প্রক্রিয়াকরণ করতে ৫ মিনিট এবং রিপোর্ট পেতে ৫০ মিনিট সময় লাগছে। নতুন এই পদ্ধতিতে ভিটিএম টিউব থেকে নমুনা সরাসরি কার্টিজে দেওয়া হয়। এক ধাপে নমুনা  টেস্ট করা হয়। পরে সরাসরি কম্পিউটার থেকে ফলাফল পাওয়া যায়।

গত মঙ্গলবার (৮ জুন) স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন সরবরাহ করা এই মেশিনের কার্যক্রম পরিদর্শন করেন আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল হাশেম। এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন, মেডিকেল টেকনোলজিষ্ট মো. রেমন, স্বাস্থ্য পরিদর্শক শুকলাল সিকদার ও মো. মিজানুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন জানান, “কম খরচে অধিক সংখ্যক পরীক্ষার জন্য ‘জিন এক্সপার্ট’ সময়োপযোগী। এই উপজেলার জনগণ নতুন মেশিনের সুফল ভোগ করছে।” সেই সাথে ইউএনও মো. আবুল হাশেম জানান, নতুন এই মেশিনের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই করোনা পরীক্ষা হবে। কম খরচ ও স্বল্প সময়ে অধিকসংখ্যক পরীক্ষার জন্য ‘জিন এক্সপার্ট’ মেশিনটি খুবই কার্যকর।” 

Leave a Comment