বছরের প্রথম সূর্যগ্রহণ ও ‘ব্ল্যাক মুন’ ৩০ এপ্রিল
বছরের প্রথম সূর্যগ্রহণ ও ‘ব্ল্যাক মুন’ ৩০ এপ্রিল

বছরের প্রথম সূর্যগ্রহণ ও ‘ব্ল্যাক মুন’ ৩০ এপ্রিল

চলতি বছরে দুটি সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী। তার একটি এ মাসেই, অন্যটি হবে অক্টোবরে। চলতি বছরের প্রথম সূর্যগ্রহণটি ঘটতে চলেছে ৩০ এপ্রিলে। যদিও এটি পূর্ণগ্রাস নয়, আংশিক সূর্যগ্রহণ।

বিশ্বের নানা প্রান্ত থেকে এটি দেখা গেলেও বাংলাদেশ থেকে দেখা যাবে না। গ্রহণ সব সময়ই খুব বিরল এক মহাজাগতিক ঘটনা। তবে এবারই প্রথম এই গ্রহণের সঙ্গে ঘটছে আরও এক বিরল মহাজাগতিক ঘটনা। সেটি হল ‘ব্ল্যাক মুন’। নাসা বলেছে, এ ব্ল্যাক মুনই এবারে সূর্যকে ঢাকবে।

‘ব্ল্যাক মুন’ খুব বিরল এক মহাজাগতিক ঘটনা। ২০২১ সালে এ ঘটনার মুখোমুখি আমরা হইনি। এর নানা ব্যাখ্যা দিয়েছেন মহাকাশবিদেরা। কেউ একে বলেন, নিউ মুন, কেউ বলেন কোনো এক অ্যাস্ট্রোনমিক্যাল সিজনের থার্ড মুন, একই ক্যালেন্ডার মান্থে এটিকে সেকেন্ড নিউ মুনও কেউ কেউ বলেন।

৩০ এপ্রিল রাত ১২টা ১৫ মিনিটে গ্রহণ শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত চলতে থাকবে। এবারের এ সূর্যগ্রহণ বাংলাদেশসহ এশিয়া থেকে দেখা যাবে না। গ্রহণ দেখা যাবে আর্জেন্টিনা, পেরু, বলিভিয়া, উরুগুয়ে, ব্রাজিলের একাংশ, আন্টার্কটিকা, ফকল্যান্ড থেকে।

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন