ফ্যাশনে আইন, আজগুবি যত নিয়ম

ফ্যাশনের সঙ্গে আছে ব্যক্তিত্ব ও রুচির সম্পর্ক। তবে কিছু কিছু ক্ষেত্রে আপনার ফ্যাশন কেমন হবে, তা আপনার দেশের ঐতিহ্যের ওপরও নির্ভর করে। এমনকি সেসব দেশে ভ্রমণে গেলেও আপনাকে মেনে চলতে হবে ফ্যাশনের এই নিয়মনীতি। অনেকের কাছেই এসব নিয়ম নিতান্তই বাড়াবাড়ি। জেনে নেওয়া যাক সেরকমই কিছু আইন।

চপ্পল পরে গাড়ি চালানো যাবে না
ইউরোপের দেশ স্পেন। অনেকেই ঘুরতে যান স্পেনে। কিন্তু ঘুরতে বের হন বা যে কারণেই বের হন না কেন, পায়ে চপ্পল বা স্যান্ডেল পরে কোনোভাবেই গাড়ি চালাতে পারবেন না। তা আপনি যতই ফ্যাশনেবল চপ্পল পরুন না কেন। পা খোলা চপ্পল পরে গাড়ি চালালে দেশটির নিয়ম অনুসারে পাবেন সাজা।

উঁচু হিল বারণ
অনেক মেয়েরই ফ্যাশনেবল হাই হিল ভীষণ পছন্দ। কাজে বা ঘুরতে বের হয়েও অনেকেই উঁচু হিলের জুতা পরতে পছন্দ করেন। কিন্তু জানেন কি, ইউরোপের দেশ গ্রিসে আপনি উঁচু হিলের জুতা একেবারেই পরতে পারবেন না! তবে ভয়ের কিছু নেই। গ্রিসের সব শহরে এই নিয়ম নেই। শুধু অ্যাক্রোপলিস দুর্গে বা ডেলফি শহরেই মেনে চলা হয় এই নিয়ম। হাই হিলের কারণে যেন এসব জায়গার ঐতিহাসিক কোনো স্থাপনা নষ্ট না হয়। তাই এই সাবধানতা। হাই হিল পরা ঝুঁকিপূর্ণ। আইন করার সময় এই বিষয়ও মাথায় রাখা হয়েছে।

ছেলেদের চুল হবে এক থেকে পাঁচ সেন্টিমিটারের ভেতর
ফ্যাশনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে ছেলেরা বিভিন্ন স্টাইলে চুল কেটে থাকেন। কিন্তু দক্ষিণ কোরিয়ায় ছেলেরা একটা নির্দিষ্ট দৈর্ঘ্যের চেয়ে ছোট করে চুল কাটতে পারবেন না। ছেলেদের চুল অবশ্যই এক থেকে পাঁচ সেন্টিমিটার পর্যন্ত বড় হতে হবে। ১৫ দিনের আগে কোনোভাবেই চুল ছোট করা যাবে না।

পুরুষের মেকআপ ‘না’
মডেলিং পেশায় বা অনেক দেশেই বিভিন্ন উৎসবে ছেলেরা মেকআপ ব্যবহার করে থাকেন। কিন্তু সুদানে কোনোভাবেই ছেলেরা মেকআপ ব্যবহার করতে পারবেন না।

উত্তর কোরিয়ায় নিষিদ্ধ ছেঁড়াফাটা জিনস
ছেঁড়া আর ফাটা জিনস পরা ফ্যাশন হয়ে উঠেছে। কিন্তু উত্তর কোরিয়ায় এ ধরনের প্যান্ট একেবারেই নিষিদ্ধ।

চুল যদি বড় চান, বিয়ে করুন আগে
উত্তর কোরিয়ার অরেকটি অদ্ভুত নিয়ম হলো, বিয়ে না হলে লম্বা চুল রাখা যাবে না। তাই লম্বা চুলের ফ্যাশন পছন্দ হলে আপনাকে আগে করতে হবে বিয়ে। তবেই পাবেন চুল বড় রাখার অনুমতি।

Leave a Comment

betvisa