টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায়

টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্রের আরো ৩০ লাখ মডার্নার টিকা দেশে এসেছে। সোমবার রাতে যুক্তরাষ্ট্র থেকে কাতার এয়ারলাইন্স কিউআর- ৮৬৩৪ ফ্লাইটে এসব টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। 

বাংলাদেশের পক্ষ থেকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ টিকা গ্রহণ করেন। এ নিয়ে দুই দফায় বাংলাদেশ ৫৫ লাখ মর্ডানার টিকা পেল।

পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। 

তিনি জানান, গত কয়েকদিনে দেশে ৯৫ লাখ করোনার টিকা এসেছে। এর মধ্যে ৬৯ লাখ টিকা উপহার হিসেবে পাওয়া গেছে। 

ঈদুল আজহার ছুটিতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করেন স্বাস্থ্যমন্ত্রী।

এবারের যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের আওতায় আসা ৩০ লাখ টিকা ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের ১৮টি ফ্রিজার ভ্যানে করে সরকারের সংরক্ষণাগারে নিয়ে যাওয়া হয়। এর মধ্যে ১৫ ফ্রিজার ভ্যান গেছে ধামরাই সংরক্ষণাগারে এবং বাকি তিনটি তেজগাঁওয়ের ইপিআই সংরক্ষণাগারে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দেশ রূপান্তরকে বলেন, অ্যাস্ট্রাজেনেকাসহ মডার্না ও চীনের সিনোফার্ম মিলে ১ কোটি ৯ লাখ টিকা এ মাসের মধ্যেই দেশে আসবে। ১৯ জুলাই কোভ্যাক্স থেকে মডার্নার ৩০ লাখ টিকা এবং এ মাসের শেষের দিকে চীন থেকে আরও ৩০ লাখ সিনোফার্মের টিকা আসছে।

বাংলাদেশকে মডার্নার ৫০ লাখ ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। গত ২২ জুন যুক্তরাষ্ট্র বাংলাদেশসহ এশিয়ার ১৮ দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেওয়ার ঘোষণা দেয়। এ ছাড়া বিশ্বের আরো ৩০ দেশ ও জোটকে ১ কোটি ৪০ লাখ ডোজ টিকা দেওয়ার যে ঘোষণা যুক্তরাষ্ট্র দিয়েছে, সে তালিকায়ও বাংলাদেশের নাম রয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *