পোশাকে বার্তা দিয়ে ইরানে বিক্ষোভকারীদের প্রতি মেগানের সমর্থন

ইরানে নারীদের আন্দোলনে দূর থেকেই যোগ দিয়েছেন ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল। সম্প্রতি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে উইমেন স্পোটিফাইয়ের একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। অনুষ্ঠানটির আয়োজকদের অন্যতম হলেন আর্কিওয়েলের সভাপতি মান্দানা দায়ানি ও কার্যনির্বাহী সহসভাপতি অ্যাশলে হানসেন। তাঁরা দুজনেই ইরানি। ইনস্টাগ্রামে মেগান, দায়ানি ও অ্যাশলের একটি ছবি ভাইরাল হয়ে ঘুরে বেড়াচ্ছে। সেখানে মেগানের পরনে একটি কালো টি–শার্ট। আর সেই টি–শার্টে সাদা অক্ষরে ফার্সিতে লেখা, ‘নারী, জীবন, স্বাধীনতা’। এই বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ ভোগ ম্যাগাজিন।

দায়ানি তাঁর ইনস্টাগ্রামে ওই অনুষ্ঠানে মেগানের সঙ্গে তোলা দুটি ছবি শেয়ার করেছেন। সেই পোস্টের ক্যাপশনে তিনি লেখেন, ‘আজকের অনুষ্ঠানে মেগান ইরানে নারীদের মাধ্যমে যে বিপ্লব ঘটছে, তাঁর প্রতি নিজের পূর্ণ সমর্থন জানান। নিজেদের মানবাধিকার, স্বাধীনতার জন্য বিক্ষোভকারী নারীদের প্রতি মুহূর্তের যে লড়াই, তার সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।’ দায়ানি তাঁর ইনস্টাগ্রাম পোস্টে আরও জানান, নিজের স্বপ্ন পূরণের জন্য, স্বাধীনভাবে বাঁচার জন্য নিজের দেশ থেকে পালিয়ে এসেছেন তিনি। আর মেগান এই আন্দোলনে সমর্থন জানানোতে তিনি তাঁর প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। এই লড়াই কেবল ইরানের নারীদের নয়, বিশ্বের সব নারীর স্বাধীন সত্তা নিয়ে অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই।

 

গত ১৩ সেপ্টেম্বর ২২ বছর বয়সী মাসা আমিনিকে ‘অসভ্য’ পোশাক পরার অভিযোগে ইরানের নীতি পুলিশ আটক করে। পরে পুলিশি হেফাজতে তাঁর মৃত্যু হয়। তখন ইরানের কর্তৃপক্ষ দাবি করে, আটক কেন্দ্রে অবস্থানের সময় হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

মাসার মৃত্যুর পর ১৬ সেপ্টেম্বর ইরানের নাগরিকেরা রাস্তায় নেমে বিক্ষোভ করেন। মাসা আমিনির মৃত্যুর ন্যায়বিচার দাবি করেন তাঁরা। ইরানের কর্তৃপক্ষ ও নীতি পুলিশের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। গ্রেপ্তার ও ভয়ভীতি উপেক্ষা করে কিছু নারী জনসমক্ষে চুল কেটে ও হিজাব পুড়িয়ে বিক্ষোভ দেখান। এখন সেই বিক্ষোভ ইরান ছাড়িয়ে চলছে বিশ্বের নানা প্রান্তে। প্রায় প্রতিদিনই গোপনীয়তার বেড়া ডিঙিয়ে গণমাধ্যমে প্রকাশিত হয়ে পড়ছে পুলিশের হাতে বিক্ষোভকারীদের মৃত্যুর খবর। এর আগে হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি, জেসিকা চ্যাস্টেইন, বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া, মডেল বেলা হাদিদ, কিম কার্ডাশিয়ান, সংগীত তারকা শাকিরা, জাস্টিন বিবারসহ বহু তারকা ইরানের নারী বিক্ষোভকারীদের প্রতি নিজেদের সমর্থন জানিয়েছেন।

 

Leave a Comment