পাসপোর্ট সূচকে বাংলাদেশের উন্নতি

হেনলি পাসপোর্ট সূচকের সর্বশেষতম সংস্করণে বাংলাদেশ এক ধাপ উন্নত করেছে। সূচকের ১১০ অবস্থানের মধ্যে বাংলাদেশ এ বছর এক ধাপ এগিয়ে ১০০ তম অবস্থানে চলেছে।


হেনলি সূচক হ’ল বিশ্বের সমস্ত দেশে পাসপোর্টের প্রধান র‌্যাঙ্কিং। পূর্ববর্তী ভিসা ছাড়া কত দেশ পরিদর্শন করা যেতে পারে তার ভিত্তিতে সূচকটি ভিত্তিক।

২০২১ সালের সর্বশেষ সূচী অনুসারে, বর্তমানে বাংলাদেশের পাসপোর্টধারীরা পূর্ববর্তী ভিসা ছাড়াই, অর্থাৎ আগমনী ভিসা ছাড়াই ৪১ টি দেশে ভ্রমণ করতে পারবেন।

হেনলির সূচকের শীর্ষে রয়েছে জাপান। সিঙ্গাপুর দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই দুই দেশের নাগরিকরা বিনা ভিসা ছাড়াই যথাক্রমে 193এবং 192টি দেশে ভ্রমণ করতে পারবেন। দক্ষিণ কোরিয়া এবং জার্মানি যৌথ তৃতীয়।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এই তালিকার যৌথ অষ্টম স্থানে রয়েছে। এই দুই দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই 187 টি দেশে ভ্রমণ করতে পারবেন।

ইতোমধ্যে মালদ্বীপ দক্ষিণ এশিয়ার শীর্ষ দেশগুলির মধ্যে একটি। সূচকে 60 তম স্থানে থাকা দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই ছয়টি দেশে ভ্রমণ করতে পারবেন।

সূচকে নেপাল ও পাকিস্তান বাংলাদেশের নীচে। দুই দেশ যথাক্রমে 103 তম এবং 107 তম স্থানে রয়েছে। তালিকার নীচে রয়েছে আফগানিস্তান।

প্রতিবেশী মিয়ানমার 94 তম স্থানে রয়েছে। ভারত 84 তম, ভুটান 89 তম এবং দ্বীপ দেশ শ্রীলঙ্কা ৯৯ তম স্থানে রয়েছে।

Leave a Comment