পরীমনি ভাগ্যবতী, ত্ব-হা’র পরিবারের সেই সৌভাগ্য হয়নি

একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশনে ইসলামিক স্কলার আবু ত্ব-হা মোহাম্মদ আদনানের নিখোঁজ হওয়া প্রসঙ্গে কথা বলেছেন বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা।

তিনি বলেন, ‘কোথায় মামলা করবো? কার কাছে মামলা করবো? কার কাছে অভিযোগ করব? কেউ তো জিডি নিতে রাজি হচ্ছেন না, কথাটি বলছিলেন ত্ব-হার (আবু ত্ব-হা মোহাম্মদ আদনান) স্ত্রী। গত বৃহস্পতিবার থেকে তিনি এবং তার সঙ্গে আরও তিন ব্যক্তি নিখোঁজ রয়েছে। কিন্তু এখন পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি।

একই সময় একই ধরনের অভিযোগ করেছেন নায়িকা পরীমনি। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে তাকে ভাগ্যবতী বলতেই হয়। কেননা তার মামলা নেয়া হয়েছে এবং অভিযুক্তকে দ্রুত গ্রেফতার করা হয়েছে। কিন্তু ত্ব-হার পরিবারের সেই সৌভাগ্য হয়নি।’

তিনি বলেন, ‘বাংলাদেশের আরও ৬০৪টি পরিবারের সেই সৌভাগ্য হয়নি। যারা দীর্ঘদিন ধরে নিখোঁজ রয়েছেন। তাদের ব্যাপারে না লোকাল পুলিশ স্টেশন কিছু বলতে পারছে, না স্বরাষ্ট্র মন্ত্রণালয় কিছু বলছে।

মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত বিলের ওপর আনিত সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে একথা বলেন রুমিন ফারহানা।

তিনি বলেন, ‘সরকার বলছে তারা পারিবারিক কলহের কারণে, পরকীয়ার টানে, ঋণের বোঝার কারণে চলে গেছে। তবে ২০১৯ সালের এপ্রিলে ফ্রান্সভিত্তিক মানবাধিকার সংগঠন এফআইডিএইচ বলছে, গুমের এই ঘটনাগুলো বিক্ষিপ্ত কিংবা বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এগুলো যারা রাষ্ট্র পরিচালনা করে, তাদের সমন্বিত কৌশলের অংশ। এই ঘটনাগুলো নিয়মতান্ত্রিক ও রাষ্ট্রীয় নীতিমালার পরিপন্থি। এফআইডিএইচ বলছে যেহেতু বেশিরভাগ ভুক্তভোগীকে রাজনৈতিক প্রেক্ষাপটে টার্গেট করা হয়, তাই কাজগুলো মানবতাবিরোধী অপরাধ। অর্থাৎ গুমকে তারা মানবতাবিরোধী অপরাধ বলছে।’

তিনি আরও বলেন, ‘সরকারের দায়িত্ব এই অভিযোগগুলোর তদন্ত করা। তারা কোথায় হারিয়ে গেছে তা তদন্তের ভিত্তিতে বের করা। বারবার বলা হয় বাংলাদেশের বিরাজনীতিকরণ করা হচ্ছে। বিরাজনীতিকরণ করা হচ্ছে এই অর্থে যে, যখন কোনো ব্যক্তিকে গুম করা হয়, তার পরিবার পায় না, তখন বলে আমার ছেলে রাজনীতির সঙ্গে যুক্ত নয়। তার মানে সরকারি দল না করলে সরকারি মতের সাথে না মিললেই সে হাওয়া হয়ে যেতে পারে, নাই হয়ে যেতে পারে, এটাই বিরাজনীতিকরণ।’

উল্লেখ্য, গত ১০ জুন রংপুরে ওয়াজ মাহফিল শেষে ঢাকার বাসায় ফেরার পথে ইসলামী বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান নিখোঁজ হন। তার সঙ্গে তার গাড়ি চালক আমির উদ্দিন, সঙ্গী আব্দুল মুহিত ও মোহাম্মদ ফিরোজও নিখোঁজ রয়েছেন।

Leave a Comment

betvisa