’নৈতিক সমাজ’ নামে একটি নতুন রাজনৈতিক দল

ঢাকা প্রতিনিধিঃ প্রাক্তন মেজর জেনারেল এএমএস আমিন ‘নৈতিক সমাজ নামে একটি নতুন রাজনৈতিক দল ঘোষণা করেছেন। কথিত আছে যে রাজনীতিতে নীতিগত নেতৃত্ব এবং নৈতিক মূল্যবোধ তৈরির লক্ষ্য নিয়ে এই রাজনৈতিক দলটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে দল গঠনের ঘোষণা দেওয়া হয়। পিপলস ফোরামের সভাপতি কার্যত বক্তব্য রাখেন কামাল হোসেন। জনস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল উপস্থিত ছিলেন।

২০০৯ সালে আওয়ামী লীগের মনোনয়নের মাধ্যমে এমএমএস আমিন কুড়িগ্রাম -২ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তিনি গণফোরামে যোগ দিয়েছিলেন এবং একই আসন থেকে নির্বাচন করেছেন। এবার তিনি নিজেকে একটি রাজনৈতিক দল ঘোষণা করলেন।

গণফোরামের সভাপতি কার্যত প্রধান অতিথি হিসাবে সংবাদ সম্মেলনে অংশ নিয়েছিলেন কামাল হোসেন। নতুন দলকে স্বাগত জানিয়ে তিনি বলেন, মানুষ সৎ লোককে সম্মান করে। নতুন প্রজন্মকে নৈতিকতা অনুভব করতে শেখাতে হবে। নৈতিকতা এবং সততা লালন করতে হবে। দুষ্ট লোকেরা চিরকালের জন্য নেতৃত্ব দিতে পারে না এবং করবে না। প্রত্যেককে অবশ্যই অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।

জনস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডঃ জাফরুল্লাহ চৌধুরী বলেছিলেন যে প্রতিটি ক্ষেত্রেই নৈতিকতার মৃত্যু হয়েছে। সংখ্যালঘুদের একের পর এক নির্যাতন করা হচ্ছে। ক্ষমতাসীন দলের লোকেরা এসব করেছে। নৈতিকতার বোধের অভাবে এই সব ঘটছে।

ব্রাহ্মণবাড়িয়ার একটি সরকারী অফিসে কেন হামলা হবে এমন প্রশ্নের জবাবে জাফরুল্লাহ বলেছিলেন, “জনগণ জানে যে এই অফিসের লোকেরা ২০১৮ সালের নাইট ভোটে সহায়তা করেছিল। সেই ক্ষোভ প্রকাশ করা হয়েছে। তিনি হেফাজত কর্মীদের হত্যার সমালোচনা করেছিলেন। পাশাপাশি, নৈতিক সমাজ দলকে মঙ্গল কামনা করেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অধ্যাপক আসিফ নজরুল বলেছিলেন, “আমি নতুন কিছু দেখলে আশাবাদী হতে চাই। আমরা সমাজ থেকে নৈতিকতা হারিয়েছি। নৈতিকতা ছাড়া কিছুই নেই। নৈতিকতা থাকলে অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ানো সম্ভব। ‘


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সফরের বিরোধিতা করার ফলে আন্দোলনকারী বাম এবং নুর সংগঠনের নেতাকর্মীদের উপর হামলা হয়েছিল। আসিফ নজরুল সমালোচনা করেছেন যে কেউ প্রতিবাদ করেনি। তিনি আরও জানান, হাটহাজারীতে হেফাজত শ্রমিকরা থানার কাঁচ ভেঙেছিল, তাই গুলি করে হত্যা করা হয় তাদের। এটা কোন আইনে আছে?

আসিফ নজরুল বলেন, হেফাজত কে এই জায়গায় টেনে নিয়ে এসেছিল? বিএনপি, জামায়াত, বাম দলগুলো রাজনীতি না করার জন্য কী বার্তা দেওয়া হচ্ছে? বিশ্বকে যে প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ দেখানো হচ্ছে তিনি হলেন হেফাজত, যিনি মধ্যযুগীয় ভাষায় কথা বলেন। হেফাজতের উত্থানের জন্য সরকার জায়গা করে নিয়েছে।
নতুন রাজনৈতিক দল হিসাবে আত্মপ্রকাশের কারণ হিসাবে এএমএস আমিন বলেছেন, দেশের মূল সমস্যা রাজনীতি। এ জন্য নৈতিক মূল্যবোধ ভেঙে পড়েছে। বড় দলগুলি ভাল মানুষকে রাজনীতিতে আনতে সক্ষম হয় না। জনগণ দেশের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন।

এ এম এস এ আমিন বলেছেন, সমাজ ও সংস্কৃতিতে নৈতিকতার বোধের অভাব রয়েছে। রাজনীতিতে আমাদের নীতিগত নেতৃত্ব তৈরি করতে হবে। নৈতিক সমাজ এগুলি পূরণ করার জন্য কাজ করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সাবেক বিচারপতি আবদুস সালাম মামুন, প্রাক্তন মেজর মুজিবুল হক এবং নৈতিক সমাজের কিছু নেতা।

Leave a Comment

betvisa