নির্বাচন কমিশন গঠনে দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করছেন রাষ্ট্রপতি

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করতে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ২০ ডিসেম্বর সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে আলোচনা দিয়ে এই প্রক্রিয়া শুরু হবে।আগামী ফেব্রুয়ারি মাসে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে। সংবিধানে কমিশন গঠনে আইন প্রণয়নের কথা উল্লেখ আছে। তবে এ-সংক্রান্ত আইন দেশে হয়নি। এ পরিস্থিতিতে গত দুই মেয়াদে রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠন করেন। ওই কমিটি সম্ভাব্য ব্যক্তিদের তালিকা তৈরি করার পর রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগ দেন।

এবার সংবিধান অনুযায়ী আইন করে নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়ে আসছিল বিভিন্ন সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের বিষয়ে জানতে চাইলে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক বলেন, ‘আমরা এখনো আনুষ্ঠানিকভাবে কোনো চিঠি পাইনি। তবে রাষ্ট্রপতির দপ্তর থেকে ২০ ডিসেম্বর বৈঠক হওয়ার বিষয়ে মেসেজ দেওয়া হয়েছে।’

বৈঠকে তাঁদের কোনো প্রস্তাব থাকবে কি না, এমন প্রশ্নের জবাবে মুজিবুল হক বলেন, এ বিষয়ে দলের নেতাদের নিয়ে তাঁরা বৈঠক করবেন। এরপর রাষ্ট্রপতির সঙ্গে কী কী বিষয়ে আলোচনা হবে, তা ঠিক করবেন।রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবেন। এই বিষয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে। পরে তা আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

Leave a Comment

betvisa