দেশের এক চতুর্থাংশ আলু উৎপাদিত হয় রংপুরে

আলু

দেশে আলুর চাহিদা প্রতি বছর ৬৫-৭০ মেট্রিক টন। উৎপাদন প্রায় এক কোটি মেট্রিক টন। যার এক চতুর্থাংশ অর্থাত প্রায় 25 লক্ষ মেট্রিক টন আলু রংপুর বিভাগীয় অঞ্চল থেকে আসে। এই আলু রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা ও লালমনিরহাট জেলা থেকে দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা হয়।

রংপুর অঞ্চলের কৃষি সম্প্রসারণ বিভাগের প্রধান খন্দকার আবদুল ওয়াহেদ জানান, এবার রংপুর অঞ্চলের পাঁচটি জেলায় ৯৭,৩১৫ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৪ লাখ ৮৬ হাজার ১৮২ মেট্রিক টন। যা দেশের মোট উৎপাদনের এক-চতুর্থাংশ।

রংপুর জেলা কৃষি কর্মকর্তা ওবায়দুর রহমান মন্ডল জানান, এবার রংপুর জেলায় ৫৩,৫৫৫ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ লাখ ৫৬ হাজার ২৫ মেট্রিক টন। গত বছর ৫০ হাজার ৬৬৫ হেক্টর জমিতে ১৩ লাখ ৩৭ হাজার ৫৯৫ মেট্রিক টন আলু উত্পাদিত হয়েছিল।

এক দশকেরও বেশি সময় ধরে আলু দেশের অন্যতম লাভজনক ফসলের তালিকায় রয়েছে। এই ফসল উৎপাদনের জন্য রংপুর দেশের অন্যতম প্রধান জেলা। তবে ব্যস্ত মৌসুমে পর্যাপ্ত স্টোরেজ সুবিধা না থাকায় এবং দাম না পাওয়ায় আলু চাষীরা প্রায়শই ক্ষতিগ্রস্থ হন। রংপুর জেলায় ৩৫ টি শীতল স্টোরের স্টোরেজ ধারণক্ষমতা রয়েছে মাত্র চার লাখ মেট্রিক টন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *