দিনাজপুরের দেওয়ানদিঘি বালু দিয়ে ভরাট করে দখলের অপচেষ্টা

দিনাজপুর প্রতিনিধি: সরকারের পরিবেশগত আইন উপেক্ষা করে তাদের উচ্ছেদ করার প্রয়াসে শনিবার (১৭ এপ্রিল) দিনাজপুরের স্থানীয়রা ঐতিহ্যবাহী দেওয়ানদীঘি অবৈধ দখলদারদের বিরুদ্ধে এক দিনব্যাপী বিক্ষোভ সমাবেশ করেছেন।

মোঃ ইস্রায়েল আলী, সমাজ উন্নয়ন ক্লাবের সভাপতি মোঃ আফশার আলী, দিনাজপুর জেলার বিড়াল উপজেলার ২ নম্বর ফারাক্কাবাদ ইউনিয়ন মোঃ মোস্তাকিম সহ ফারাক্কাবাদ এলাকার লোকজন জানান, দেওয়ানদীঘি পুকুর ও পুকুরের কিনারার ব্যবহার হয়েছে ফ্রিহোল্ডার হিসাবে জনসাধারণ

দীর্ঘদিন ধরে, স্থানীয় লোকেরা প্রতিদিন স্নান এবং পুকুরের জল ব্যবহার করে আসছে। দেওয়ানদীঘি ও Eidদগাহ একটি মাদ্রাসার একটি মাদ্রাসা কমিটির মাধ্যমে নিয়মিত মাছের চাষ করে আসছে। হঠাৎ স্থানীয় প্রভাবশালী ভূমি দখলকারীরা মাটি ভরাট করে পুকুরটি দখলের চেষ্টা করছে।

পুকুরটি মাটি ভরাট হলে পরিবেশের অপূরণীয় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। আফছার আলিগং সিনিয়র সহকারী জজ আদালত বিরল দিনাজপুর সম্পত্তি রক্ষায় জনগণের পক্ষে মামলা করেছেন। যার মামলা নং- ৪৮/১৮।

মামলা চলাকালীন উত্তরদাতা অস্থায়ী আদেশের জন্য আবেদন করলে আদালতের বুদ্ধিমান বিচারক উভয় পক্ষের শুনানি প্রত্যাখ্যান করেন। আরও জানা যায় যে ভূমিদস্যুরা পুকুর পাড়ের অংশটি বহু লোককে মোটা অঙ্কের টাকায় বিক্রি করেছিল।

বর্তমানে স্থানীয়রা ঐতিহ্যবাহী দেওয়ানদিঘি পুকুরসহ পাড় রক্ষায় সংশ্লিষ্ট প্রশাসনের তাত্ক্ষণিক হস্তক্ষেপের দাবি জানাচ্ছেন।

Leave a Comment

betvisa