ডিম সেদ্ধ করে খেলে কত উপকার হয় জানেন?

যারা ডিম খেতে পছন্দ করেন না তারা সম্ভবত খুব বিরল। কারণ, ডিম একটি সুস্বাদু এবং পুষ্টিকর খাবার যা সহজেই সবার প্রিয় হয়ে ওঠে।

এমনকি খাদ্য রসিকরা ডিমের সাথে নতুন রেসিপি নিয়ে আসে। যাইহোক, ডিম প্রায়শই সকালের নাস্তায় ব্যবহৃত হয়। ডিমের পোচ, অমলেট, ডিমের রুটি আমার পছন্দের জলখাবার।

পছন্দসই হলেও, দেশি -বিদেশি চিকিৎসকরা বলছেন, অমলেট, সিদ্ধ ডিম পোকার চেয়ে বেশি উপকারী। সিদ্ধ ডিমের উপকারিতা কি?

1) ডাক্তারদের মতে, ডিমে প্রাকৃতিকভাবে প্রচুর প্রোটিন থাকে। সকালের নাস্তায় একটি সিদ্ধ ডিম খাওয়া 8 গ্রাম প্রোটিন সরবরাহ করে।

2) ডিমে প্রচুর ভিটামিন ডি থাকে যা শিশুদের দাঁত ও হাড়কে শক্তিশালী করতে সাহায্য করে। এমনকি ডাক্তাররা বলছেন যে গর্ভবতী মহিলাদের নিয়মিত সেদ্ধ ডিম খাওয়া উচিত। যাইহোক, ডিমের এই গুণটি শুধুমাত্র সেদ্ধ অবস্থায় পাওয়া যাবে।

3) সিদ্ধ ডিম কোলেস্টেরল কমাতে সাহায্য করে। আপনি যদি একটি ডিম তেলে ভাজেন তবে এই সুবিধা সম্পূর্ণভাবে চলে যাবে।

4) অনেকেরই ভুল ধারণা আছে যে ডিম খেলে চর্বি বেড়ে যায়। কিন্তু ডাক্তাররা বলছেন উল্টো। আপনি যদি সেদ্ধ ডিম খান তাহলে আপনাকে মোটা দেখাবে।

5) হঠাৎ করে ক্লান্ত লাগছে? তাড়াতাড়ি সিদ্ধ ডিম খান। শরীরে দ্রুত শক্তি আনার জন্য এর চেয়ে ভালো আর কিছু নেই।

তবে সুবিধার পাশাপাশি চিকিৎসকরা সতর্কও করেছেন। তাদের মতে, সেদ্ধ ডিম খাওয়া শরীরের জন্য ভালো কিন্তু খুব বেশি খাওয়া মোটেও ভালো নয়।

যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য বেশি সিদ্ধ ডিম বা ডিম না খাওয়াই ভালো। আপনার যদি ইউরিক এসিডের প্রবণতা থাকে, তাহলে ডিম এড়িয়ে চলা উচিত।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *