ডিএনএ কথন

ডিএনএ কথন

DNA~যার পূর্ণরূপ হলো Deoxyribo Nucleic Acid, মূলত আমাদের জেনেটিক তথ্যের বাহক।আমাদের সকল বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে এই DNA.কোনো ব্যক্তি সনাক্তকরণে, পিতৃত্ব নির্ণয়ে DNA Test খুবই কার্যকরী একটি পন্থা।DNA এর structure বিশ্লেষণের মাধ্যমে সহজেই ব্যক্তি সনাক্তকরণ সম্ভব হয়।তাই আজকের আলোচনায় থাকছে DNA এর structure.
DNA দুটি polynucleotide এর চেইন দিয়ে তৈরী হয়।চেইন দুটো একে অপরের সাথে অনেকগুলো Hydrogen বন্ধন দিয়ে যুক্ত থাকে।আর polynucleotide এর চেইন আবার অনেকগুলো deoxy ribonucleotide দিয়ে তৈরী যারা পরস্পর 3′-5′ phosphodiester বন্ধন দিয়ে যুক্ত থাকে।
যে দুটো polynucleotide chain এর কথা বলেছি, তারা কিন্তু সবসময় একে অন্যের বিপরীত দিকে সজ্জিত থাকে।অর্থাৎ, একটা যদি উত্তর দিকে মুখ করে থাকে,আরেকটা মুখ করে থাকে দক্ষিণ দিকে।এদের মধ্যে তৈরী হয় double helix structure.অর্থাৎ, দেখতে হয় অনেকটা পেঁচানো সিঁড়ির মত।
প্রতিটি চেইনে অনেকগুলো নাইট্রোজেন বেস থাকে।যেমন: Adenine(A), Guanine(G), Cytosine(C), Thymine(T).
এক চেইনের Adenine অপর চেইনের Thymine এর সাথে এবং এক চেইনের Guanine অপর চেইনের Cytosine এর সাথে যুক্ত থাকে।এক্ষেত্রে A ও T এর মাঝে দুইটি হাইড্রোজেন বন্ধন এবং G ও C এর মাঝে তিনটি হাইড্রোজেন বন্ধন থাকে।প্রথম চেইনের কোন নাইট্রোজেন বেসের সাথে দ্বিতীয় চেইনের কোন নাইট্রোজেন বেস যুক্ত হবে তা কিন্তু নির্দিষ্ট।আর এটা হলো Base pairing law. অর্থাৎ, A এর সাথে সবসময় T এবং G এর সাথে সবসময় C যুক্ত থাকবে। আর A এর সংখ্যা ও T এর সংখ্যা এবং G এর সংখ্যা ও C এর সংখ্যা সবসময় সমান হবে।এটা হলো chargaff rule.
DNA এর এই দুটো চেইনকে কিন্তু প্রয়োজনে আলাদাও করা যায়।সেক্ষেত্রে pH বা তাপমাত্রা পরিবর্তন করতে হয়।তাপমাত্রার পরিবর্তনের মাধ্যমে চেইন দুটো আলাদা করতে হলে প্রায় ৮৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার প্রয়োজন হয়।

© দীপা সিকদার জ্যোতি

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *