ঝড়-বৃষ্টি হলেও তাপমাত্রা আরও বাড়বে

দেশের কয়েকটি জায়গায় ঝড় ও বৃষ্টি হলেও তাপমাত্রা বাড়তে শুরু করেছে। গতকালের তুলনায়, আজ, সোমবার (১৭ মে) বেশিরভাগ জায়গায় গড়ে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। মঙ্গলবার (১৮ মে) কোথাও তাপমাত্রা আরও বাড়তে পারে। উত্তাপের প্রবাহ অবিরত থাকতে পারে। তবে কোথাও ঝড় ও বৃষ্টি হবে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, আগামীকাল তাপমাত্রা একই থাকবে। বরং কিছু অঞ্চলে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে দেশের বিভিন্ন স্থানে একযোগে ঝড় ও বৃষ্টি হবে। দিনের বেলা ঢাকায় উত্তাপ প্রবাহ একই থাকবে। সন্ধ্যার পরে বজ্রপাত হতে পারে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, সীতাকুণ্ড, চাঁদপুর, কুমিল্লা, রাঙ্গামাটি, মাইজদী আদালত, ফেনী, রাজশাহী, পাবনা ও তাড়াশ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহের সম্ভাবনা রয়েছে। দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, হালকা চাপের বৃদ্ধি পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশে অবস্থিত। এর কিছু অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থিত। ফলস্বরূপ, ময়মনসিংহ, সিলেট এবং ঢাকা বিভাগের কয়েকটি জায়গা এবং রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কয়েকটি জায়গা ঘাস বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে, গত 24 ঘন্টার মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯ দশমিক ৪ ডিগ্রি, যা গতকাল যশোরের ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। এটি গত এক সপ্তাহের সর্বোচ্চ তাপমাত্রা।

বিভাগীয় শহরগুলির মধ্যে আজ ঢাকায় তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭  ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ময়মনসিংহে ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রাম ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, সিলেট ৩১.২ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহী ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও বরিশাল ৩ 36 ডিগ্রি সেলসিয়াস ছিল।

তবে রংপুর ও খুলনায় তাপমাত্রা কিছুটা কমেছে। রংপুরে এটি ছিল ৩ ডিগ্রি কম, ৩১ ডিগ্রি সেলসিয়াস। খুলনায় তাপমাত্রাও 1 ডিগ্রি কমেছে এবং আজ এটি ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Comment

betvisa