জেনে নিন খাদ্য চর্বণে যে মাসলগুলি কাজ করে

আমরা খাবার গ্রহণ করার সময় তা যে অবস্থায় থাকে তা হলো খাবারের জটিল অবস্থা।একে পরিপাকে অংশগ্রহণ করতে হলে সরল অবস্থা প্রাপ্ত হতে হয়।জটিল খাবারকে সরল করতে সবার প্রথমে কাজ করে আমাদের দাঁত।জটিল খাবার গ্রহণ করার পরপরই আমরা তা চিবাই।এই চিবানোর কাজে আমাদের চারটি মাসলের সাহায্যের প্রয়োজন হয়।সেই চারটি মাসল হলো:
১.ম্যাসেটর মাসল
২.টেমপোরালিস মাসল
৩.মিডিয়াল টেরিগয়েড মাসল
৪.ল্যাটেরাল টেরিগয়েড মাসল

★ম্যাসেটর মাসল:
এই মাসলের উৎপত্তি হয় জাইগোম্যাটিক আর্চ থেকে।ম্যান্ডিবুলার স্নায়ুর ম্যাসেটেরিক শাখা এই মাসলে স্নায়ু সংবহন দিয়ে থাকে।এই মাসলের কাজ হলো আমাদের ম্যান্ডিবল নামক অস্থিকে উপরের দিকে তুলে ধরা এবং দাঁতে দাঁত চেপে রাখতে সাহায্য করা।
আরেকটি বিষয় জানিয়ে রাখা দরকার।তা হলো আমাদের ম্যান্ডিবলের পাঁচরকম মুভমেন্ট হয়:
*ডিপ্রেশন বা নিচে নামানো
*এলিভেশন বা উপরে উঠানো
*প্রোট্রাকশন বা সামনে নিয়ে যাওয়া
*রিট্রাকশন বা পেছনে নিয়ে যাওয়া
*দুই পাশের মুভমেন্ট বা চলন

★টেমপোরালিস মাসল:
এই মাসলের উৎপত্তি টেমপোরাল অস্থির স্কোয়ামাস অংশ থেকে।এটিকে স্নায়ু সংবহন দেয় ম্যান্ডিবুলার স্নায়ুর ডিপ টেমপোরাল শাখা।আর এর কাজ হলো ম্যান্ডিবলকে উপরে তুলে ধরা এবং পেছনের দিকে আনা।

★মিডিয়াল টেরিগয়েড মাসল:
ম্যাক্সিলারি টিউবারোসিটি তে এর উৎপত্তি।ম্যান্ডিবুলার স্নায়ুর মিডিয়াল টেরিগয়েড শাখা এই মাসলে স্নায়ু সংবহন দিয়ে থাকে।মাসলটির কাজ হলো ম্যান্ডিবলকে উপরে উঠানো এবং সামনের দিকে নিয়ে যাওয়া।

★ল্যাটেরাল টেরিগয়েড মাসল:
স্ফেনয়েড অস্থির ল্যাটেরাল টেরিগয়েড প্লেটের ল্যাটেরাল সার্ফেস থেকে এই মাসলের উৎপত্তি ঘটে।একে স্নায়ু সংবহন দেয় ম্যান্ডিবুলার স্নায়ুর ল্যাটেরাল টেরিগয়েড শাখা।এই মাসলের কাজ ম্যান্ডিবলকে নিচে নামানো এবং সামনের দিকে নিয়ে যাওয়া।

ম্যান্ডিবলের দুই পাশের চলন সম্পন্ন হয় মিডিয়াল টেরিগয়েড এবং ল্যাটেরাল টেরিগয়েড মাসল দ্বারা।

©দীপা সিকদার জ্যোতি

Leave a Comment

betvisa