জুলাইয়ে ৩৪৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে

জুলাইয়ে ৩৪৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে

গত জুলাইয়ে বাংলাদেশ থেকে ৩৪৭ কোটি ডলারের বা ২৯ হাজার ৪৯৫ কোটি টাকার সমপরিমাণ পণ্য রপ্তানি হয়েছে ,চলতি অর্থবছরের প্রথম মাস । তবে এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ১৯ শতাংশ কম হবে । আর গত বছরের জুলাইয়ে ৩৯১ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল । এই হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। তাদের তথ্যানুযায়ী, চামড়া ও চামড়াজাত পণ্য ছাড়া শীর্ষ সব খাতের রপ্তানি কমে যাওয়ায় সামগ্রিকভাবে পণ্য রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আজ মঙ্গলবার রপ্তানি আয়ের ।

৩ হাজার ৮৭৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে ,অর্থবছরের প্রথম মাসে রপ্তানি কমে গেলেও বিদায়ী ২০২০-২১ অর্থবছরে । তবে এই আয় আগের অর্থবছরের চেয়ে ১৫ শতাংশ বেশি ছিলাে । গত বছর ভালো প্রবৃদ্ধি হওয়ায় চলতি অর্থবছরের জন্য পণ্য রপ্তানি আয়ে ৪ হাজার ৩৫০ কোটি ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয় করোনার মধ্যেও । ইপিবির তথ্যানুসারে, প্রথম মাসে ২৮৮ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে চলতি অর্থবছরের জন্য । তবে এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ কম ছিলো ।

পোশাক রপ্তানি হয়েছিল গত বছরের জুলাইয়ে ৩২৪ কোটি ডলারের । গত বছরের এপ্রিলের প্রথম তিন সপ্তাহ কারখানা বন্ধ ছিল করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে । তবে উৎপাদন হয়নি । তবে পুঞ্জীভূত চাহিদার কারণে পরবর্তী মাসগুলোতে রপ্তানি স্বাভাবিকের চেয়ে বেশি হয়েছিল জানা যায় । চলমান কঠোর বিধিনিষেধের কারণে রপ্তানি কিছুটা বাধাগ্রস্ত হয়েছে জুলাইয়েও ঈদ । তবে তা ছাড়া চট্টগ্রাম বন্দরেও জাহাজ ও কনটেইনার সংকটের কারণে পণ্য রপ্তানিতে কিছুটা ধীর গতি আছে বলে জানান তারা । তবে পণ্য রপ্তানিতে স্বাভাবিকের চেয়ে কিছুটা সময় বেশি লাগছে বলে জানান ।

ইপিবির তথ্যানুসারে কৃষিপণ্য রপ্তানি হয়েছে , গত জুলাইয়ে ৯ কোটি ৮১ লাখ ডলারের । তবে এই আয় গত বছরের একই সময়ের চেয়ে ২ দশমিক ৮৮ শতাংশ কম হয় । তবে আবার ৯ কোটি ২৩ লাখ ডলারের হোম টেক্সটাইল পণ্য রপ্তানি হয়েছে । এই পণ্যের রপ্তানি কমেছে ১ দশমিক ৭৬ শতাংশ আর গত বছরের জুলাইয়ের তুলনায় । তবে এ ছাড়া ৯ কোটি ৫ লাখ ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে । তবে রপ্তানি বেড়েছে দশমিক ৬৪ শতাংশ বেশি । ইপিবির তথ্যানুসারে, প্রথম মাসে ৩ কোটি ৬৮ লাখ ডলারের হিমায়িত খাদ্য, ৩ কোটি ৩০ লাখ ডলারের প্রকৌশল পণ্য, দেড় কোটি ডলারের ওষুধ ও ১ কোটি ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানি হয়েছে চলতি বছরের।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *