জাপানে ভূমিধসে নিখোঁজের সংখ্যা বাড়ছে

গত শনিবার জাপানের আতামি শহরে ভারী বৃষ্টির পর বিরাট ভূমিধসের ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছেন এবং ৮০ জন নিখোঁজ বলে ধারণা করা হচ্ছে। ঘটনার দুই দিন পর  আজ সোমবার হাজারেরও বেশি উদ্ধারকর্মী চূর্ণবিচূর্ণ হয়ে যাওয়া ঘর ও কাদার নিচে চাপা পড়া রাস্তাগুলোতে নিখোঁজদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছে । সময় ও খারাপ আবহাওয়ার বিরুদ্ধে  উদ্ধারকর্মীদের লড়তে হচ্ছে ।

শনিবার আতামিতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বৃষ্টিপাত হয়, এরই একপর্যায়ে ভূমিধস হয়।  প্রবল কাদা ও পাথরের স্রোত ঘরবাড়ি গুঁড়িয়ে দিয়ে রাস্তা ভেঙে এগিয়ে যায়।

একটি পাহাড়ের ওপর থেকে প্রচন্ড বেগে নেমে আসে কালো কাদা। আবার নেমে আসা কালো কাদা মাটির ঢল নেমে সমুদ্রের দিকে বয়ে চলে যায় ।  ফলে কাদার তোড়ে কয়েকটি বাড়ি সম্পূর্ণ ধসে যায়   এবং মাটির নীচে চাপা পড়ে। 

রাষ্ট্রায়ত্ত এনএইচকে টেলিভিশনকে এক ব্যক্তি বলেন, ‘আমরা মা এখনো নিখোঁজ। এখানে এ ধরনের কোনো ঘটনা ঘটতে পারে তা কল্পনাও করিনি। ৭৫ বছর বয়সী এক ব্যক্তি জানান, তার অপর পাশের ঘরটি কাদার স্রোতে ভেসে গেছে আর সেখানে যে দম্পতি থাকতো তারা নিখোঁজ রয়েছেন।

সোমবারের মধ্যে ঘটনাস্থলে উদ্ধারকারীর সংখ্যা বেড়ে দেড় হাজার জনে দাঁড়িয়েছে এবং আরও বাড়তে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।  জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেছেন, যত দ্রুত সম্ভব ধ্বংসস্তূপের মধ্যে চাপা পড়া সব লোককে উদ্ধার করতে চাই আমরা।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *