জাতিসংঘ প্রধান রাশিয়ার উদ্দেশ্যে কঠোর বার্তা

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসজাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস

ইউক্রেন অভিযানের জন্য রাশিয়াকে কঠোর বার্তা দিলেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তার মতে, এই যুদ্ধ জেতার নয়। খবর আল জাজিরা।

মস্কোর উদ্দেশে মঙ্গলবার গুতেরেস বলেন, এই যুদ্ধ অজেয়। আজ হোক বা কাল, যুদ্ধক্ষেত্র থেকে শান্তির টেবিলে যেতে হবে। এটা অবশ্যম্ভাবী। একটাই প্রশ্ন আর কত প্রাণ হারাতে হবে?

সম্প্রতি মারিউপোল কর্তৃপক্ষকে আত্মসমর্পণের সময় বেধে দেয় রুশ বাহিনী। কিন্তু সে আবেদনে সাড়া দেয়নি ইউক্রেন। বর্তমানে শহরটি অবরুদ্ধ অবস্থায় রয়েছে।

গুতেরেস বলেন, যুদ্ধ কোথাও দ্রুত শেষ হচ্ছে না। দুই সপ্তাহেরও বেশি সময় ধরে মারিউপোল ঘিরে রেখেছে রুশ সেনাবাহিনী এবং অবিরত বোমাবর্ষণ, গোলাগুলি ও আক্রমণ করেছে। কী জন্য? মারিউপোলের পতন হলেও ইউক্রেনের প্রতিটি শহর, রাস্তা, ঘর জয় করা যাবে না।

জরুরি সংলাপের আহ্বান জানিয়ে জাতিসংঘের প্রধান বলেন, অবিলম্বে যুদ্ধবিরতির জন্য টেবিলই যথেষ্ট।

এক মাস ধরে চলা এই অভিযানে ইউক্রেনে মানবিক সংকট দেখা দিয়েছে। রুশ বাহিনীর হাতে মারা যাচ্ছে বেসামরিক মানুষ ও ধ্বংস হচ্ছে স্থাপনা।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হুমকি ও নিষেধাজ্ঞা সত্ত্বেও গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। এরপর একে একে বড় কয়েকটি শহরের পতন ঘটেছে। বর্তমানে রাজধানী কিয়েভ ঘিরে রেখেছে রুশ বাহিনী।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *