জর্ডানে ‘নৈতিক দায়িত্ববোধ’ থেকে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

জর্ডানে 'নৈতিক দায়িত্ববোধ' থেকে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

জর্ডানে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহের অভাবে হাসপাতালে ৮জন করোনা রুগির মৃত্যুর দায় নিয়ে পদত্যাগ করলেন স্বাস্থ্যমন্ত্রী।
রাজধানী আম্মান থেকে ২৩ কিলোমিটার দূরে বালাকাপ্রদেশের আল-সল্ট নামক সরকারী হাসপাতালে এ ঘটনা ঘটে। রয়টার্সের বরাতে জানা যায়, উক্ত হাসপাতালে শনিবার সকাল ৬টা থেকে ৮টা নিবিড় পরিচর্যা কেন্দ্র, প্রসূতি বিভাগ ও করোনাভাইরাস ওয়ার্ডে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। এতে করে করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ৮জন রোগি মারা যান। তবে প্রসূতি বিভাগ ও নিবিড় পরিচর্যা কেন্দ্রে জীবনহানির ঘটনা ঘটে নি।

ঘটনার পরপরই মৃত রোগীদের স্বজনরা হাসপাতাল প্রাঙ্গণে জড়ো হয়ে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেন। প্রায় দেড়শ জনের এ বিক্ষোভ ঠেকাতে পুলিশ ও নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়। রুগি মৃতের ঘটনা গনমাধ্যমে ছড়িয়ে পরলে তুমুল সমালোচনার শিকার হয় সরকার ও হাসপাতাল কর্তৃপক্ষ।

এ সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী বিশের আল খাসোনী জরুরীভিত্তিতে এ ঘটনার সুষ্ঠু তদন্ত চেয়েছেন। এর পরিপ্রেক্ষিতে ‘নিজের নৈতিক দায়’ স্বীকার করে পদত্যাগ করেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবেইদাত, তিনি বলেন, “সল্ট হাসপাতালে যে ঘটনাটি ঘটেছে তার সব দায় আমি গ্রহন করছি। এই সমস্যার সমাধান করা হয়েছে এবং রোগীরা এখন অক্সিজেন পাচ্ছে।”

এদিকে নিহতদের ক্ষুব্ধ আত্মীয় স্বজনদের স্বান্তনা দিতে হাসপাতালটিতে হাজির হন কিং দ্বিতীয় আব্দুল্লাহ। সেখানে নিহতদের পরিবারের লোকদের সাথে কথা বলেন এবং স্বান্তনা দেন তিনি। ক্ষুব্ধ বাদশাহ হাসপাতালের কর্মকর্তা কর্মচারীদের জবাবদিহি করেন ও পরিচালককে বরখাস্তের নির্দেশ দেন।

উল্লেখ্য জর্ডানে করোনার পরিস্থিতির অবনতি ঘটলে, শুক্রবার থেকে ফের লকডাউন জারি করা হয় দেশটিতে। গত বৃহস্পতিবার সারাদেশে একদিনে করোনার সংক্রমনের সংখ্যা দাঁড়ায় ৮৩০০জনে, যা এ পর্যন্ত দিনে সর্বোচ্চ রেকর্ড।

Reporter: Nanjiba Naowar

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *