জনতার ‘মুখোমুখি’ দাঁড়িয়ে নানা প্রশ্নের উত্তর দিলেন সংসদ সদস্য

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার ভিকনী গ্রামে কয়েক দিন আগে বেশ কয়েকটি গরু চুরি হয়। এ নিয়ে আতঙ্কিত গ্রামের বাসিন্দা বেলাল হোসেন। আজ বৃহস্পতিবার স্থানীয় সংসদ সদস্যকে সামনে পেয়ে তিনি সেই কথাই তুলে ধরলেন। সংসদ সদস্যও দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলে তাঁকে আশ্বস্ত করেন।

বেলাল হোসেনের মতো আক্কেলপুর উপজেলার বিভিন্ন গ্রামের বাসিন্দারা বৃহস্পতিবার সংসদ সদস্যের কাছে প্রশ্ন, অভিযোগ, চাওয়া-পাওয়ার কথা তুলে ধরার সুযোগ পেয়েছিলেন ‘তৃণমূল জনতার মুখোমুখি জনপ্রতিনিধি’ নামের এক অনুষ্ঠানে। এ আয়োজন করেছিলেন জয়পুরহাট-২ (আক্কেলপুর-কালাই-ক্ষেতলাল) আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ।

বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সংসদ সদস্য আবু সাঈদ তাঁর নির্বাচনী এলাকা আক্কেলপুরের সোনামুখী ইউনিয়নের কোলাগণিপুর গ্রাম, তিলকপুর ইউনিয়নের করমজি গ্রাম, রায়কালী ইউনিয়নের দেওড়াগ্রাম, গোপীনাথপুর ইউনিয়নের ভিকনী গ্রাম, আক্কেলপুর পৌরসভার আলেকের মোড় ও রুকিন্দীপুরের ভান্ডারীপাড়া গ্রামে পৃথক কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন।

এসব অনুষ্ঠানে কৃষক, শ্রমিক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রশ্নের জবাব দেন সংসদ সদস্য। দলীয় নেতা-কর্মী, এমনকি তাঁর (সংসদ সদস্য) বিরুদ্ধেও যদি কোনো অভিযোগ থাকে, তা বলতে অনুরোধ জানানো হয়। প্রকাশ্যে বলতে ভয় পেয়ে থাকলে নাম ও পরিচয় গোপন রেখে লিখিত প্রশ্ন জমা দেওয়ার সুযোগও ছিল।

এমন আয়োজন নিয়ে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই বলেন, ‘আগে এই এলাকার অনেকেই সংসদ সদস্য হয়েছিলেন। কখনো তাঁদের জনগণের মুখোমুখি হয়ে প্রশ্নের উত্তর দিতে দেখিনি। সংসদ সদস্য জনগণের কাঠগড়ায় এসে দাঁড়িয়েছেন, এটি একটি ব্যতিক্রমী ঘটনা।’

এলাকার অনেকের পক্ষে ঢাকায় গিয়ে কিংবা বাসভবনে গিয়ে কথা বলার সুযোগ হয় না বলে জানান গোপীনাথপুরের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক। তিনি বলেন, এ রকম অনুষ্ঠানের মাধ্যমে সংসদ সদস্যকে সরাসরি প্রশ্ন করার সুযোগ পেয়েছেন তাঁরা। তিনি গোপীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ–সংকট নিয়ে প্রশ্ন করেছিলেন। সংসদ সদস্য বিদ্যালয়ের শ্রেণিকক্ষ–সংকট সমাধানের চেষ্টা করবেন বলে জানিয়ে গেছেন।

Leave a Comment

betvisa