ছেলেদের প্রেমিকা না থাকার কারণ কি?

একজন প্রেমিকে জুটতে পারে না এমন অনেক ছেলে আছে। তারা অনেক চেষ্টা করে কিন্তু তাদের ব্যার্থ হতে হয়। তাই ছেলেরা দীঘ সময়ে সিঙ্গেল থাকে যায় কোন মেয়ে তাদের প্রেম পরে না। কিন্তু কেন এই সমস্ত ছেলেরা প্রেমিক পায় না। বেশি ভাগ ছেলেকে এমন প্রশ্ন করা হয় এবং উত্তরে থেকে জানা যায় তাদের মাঝে একটি আলাদা বৈশিষ্ট্য রয়েছে। যার কারনে তারা নারীদের মন পাইনি । মেয়েদের মন জয়ে মতো ততো বেশি আধুনিক হতে পারেনি আর প্রেমে ফেলতে পারেনি। আর এটা প্রথম প্রকাশিত হয় ইভলুশনারি সাইকোলজিক্যাল সায়েন্স গবেষণায় জানা যায়।

আর এই গবেষনায় ১৩৪২৯ জন ছেলেকে জিঙ্গাসা করা হয় যে কেন তারা সিঙ্গেল? ছেলেরা এই প্রশ্ন উত্তরে যে মত প্রকাশ করে তাতে তারা ৪৩ টি কারনে ব্যাখা দেয় যার বিভিন্ন কারণ রয়েছে। তেমনি কিছু কারন আমি উল্লেখ করলাম অ্যাংজাইটি বা দুশ্চিন্তা, সময় দিতে পারে না , সিঙ্গল লাইফের প্রতি অাগ্রহ বেশি থাকায়, সম্পর্কের প্রতি অনীহা তৈরি জন্য, হাল ছেড়ে দেয় একটুতে।

নারীর মন জয় করা দিন দিন কঠিন হয়ে পড়ছে, নারীদে সাথে ছেলেদের দক্ষতা তেমন পাল্লা দিয়ে পরিবর্তিত হয়নি। আর তেমনি সমাজ যেভাবে পরিবর্তন হচ্ছে প্রতিনিয়ত তাতে ছেলেরা পাল্লা দিতে পারছে না এটা একটা বড় বিষয়। যারা কারনে ছেলেরা প্রেম করতে পারছে না। আগে অ্যারঞ্জ ম্যারজ হতো বা পরিবার থেকে জোর করে বিয়ে দেওয়া হতে কিন্তু নারীদের মন জয়ে ছেলেদের দক্ষতা কাজে লাগত না। তাই ছেলেরা সঙ্গী পেয়ে যেত। আর এখন নারীদের জোর করে বিয়ে দেই না পরিবার তাদের ইচ্ছে বিয়ে হয় তাই ছেলেদের প্রেমিক খু্ঁজে পেতে ছেলেরা ব্যার্থ হয়।

প্রেমিক না পাওয়া বড় কারণ হলো ছেলেরা,এখন নারীদের মতো এতো অাধুনিক হতে পারেনি তাই তারা সিঙ্গল রয়ে যাচ্ছে। আদিম যুগে মানুষেরা জোর করে প্রেমিকা বেছে নিতো। তার প্রভাব এখন মানুষের মাঝে রয়েছে তাই তারা সিঙ্গল আছে।

তার পরে এই প্রেমিক খুঁজে না পাওয়া কিছু গবেষণার সীমাবদ্ধতা আছে। এই গবেষণা শুধু ছেলেদের মতামত নেওয়া হয়েছে কোন নারীর মতামত এখানে নেই। এই থেকে বুঝা যায় এখানে শুধু ছেলেরা নিজেরা হীনমন্যতা ভোগেন তার করণে তারা প্রেমে ব্যার্থ হয়ে সিঙ্গেল থাকে।

Reporter: Farjana akter

Leave a Comment

betvisa