চুদলে ব্যাথা লাগে কেন? মিলনের সময় কেন ব্যথা হয়?

চুদলে ব্যাথা লাগে কেনচুদলে ব্যাথা লাগে কেন

চুদলে ব্যাথা লাগে কেন যৌনতাকে প্রায়শই একটি নিছক শারীরিক ক্রিয়া হিসাবে দেখা হয় চুদলে ব্যাথা লাগে কেন এটি দুটি মানুষের মধ্যে সেতু এবং একজন পুরুষ এবং একজন মহিলাকে একটি অটুট বন্ধনে আবদ্ধ করতে পারে। কিন্তু এর ব্যতিক্রম বিশেষভাবে আলোচিত না হলেও এটাই স্বাভাবিক, চিকিৎসাবিজ্ঞানের ইতিহাস দেখলেই বোঝা যায়। এমনকি মিশরীয় সভ্যতার সময়েও সহবাসের সময় তীব্র ব্যথা এবং এর নিরাময় সম্পর্কে চিন্তাভাবনা ছিল চুদলে ব্যাথা লাগে , যার প্রমাণ সে সময়ের বিভিন্ন মেডিকেল রেকর্ডে ছড়িয়ে আছে। প্রাচীন গ্রিসও চুদলে ব্যাথা লাগে কেন নিয়ে অনেক গবেষণা করেছে। সম্প্রতি চিকিৎসা বিজ্ঞানের অনেক উন্নতি হয়েছে এবং এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ হয়েছে।

 

মিলনের সময় কেন ব্যথা হয়?
প্রথম সহবাসের সময় একটু ব্যথা বা অস্বস্তি বোধ করা স্বাভাবিক মিলনের সময় কেন ব্যথা হয় এটাকে গণনা করবেন না। এছাড়াও, আপনি যদি কাছে যাওয়ার জন্য মানসিকভাবে প্রস্তুত না হন, বা অতিরিক্ত চাপ বা টেনশনে ভুগে থাকেন, তাহলে মসৃণ বৈঠকের আশা না করাই ভালো। যৌনাঙ্গ সঠিকভাবে উত্তেজিত না হলে এবং সহবাসের আগে লুব্রিকেটেড না হলে অস্বস্তি হতে পারে। তাই ফোরপ্লে মিলনের সময় কেন ব্যথা হয় এর পিছনে কিছুটা সময় কাটানোই বাঞ্ছনীয়।

চুদলে ব্যাথা লাগে কেন
চুদলে ব্যাথা লাগে কেন

কিন্তু শরীর উত্তেজিত ও মন প্রস্তুত হওয়ার পরও যদি অস্বস্তি হয় মিলনের সময় কেন ব্যথা হয়, তাহলে বুঝতে হবে শরীরে সমস্যা আছে। এই পরিস্থিতিতে, সবচেয়ে বুদ্ধিমানের কাজ হল একজন ডাক্তারের সাথে পরামর্শ করা। কারণ এন্ডোমেট্রিওসিস বা ওভারিয়ান সিস্ট খুব একটা সুখকর মিলন নয়। অনেকেরই সহবাসের পর যোনিপথে বা তার আশেপাশের জায়গা মিলনের সময় কেন ব্যথা হয়, ল্যাবিয়া, জরায়ু, পেলভিক অঞ্চল, কুঁচকি বা মূত্রাশয়ে প্রচণ্ড ব্যথা হয়।

চুদলে ব্যাথা লাগে কেন
শুনতে যতই আশ্চর্যজনক মনে হোক না কেন চুদলে ব্যাথা লাগে কেন, এটি সত্য যে যৌন মিলনের সময় ব্যথার জন্য কিছু ত্বকের সমস্যা দায়ী হতে পারে, যদিও সেগুলি বেদনাদায়ক বলে মনে হয় না। আপনি হয়ত বাইরে থেকে বলতে পারবেন না চুদলে ব্যাথা লাগে কেন, তবে ভালভার ত্বকে আলসার বা ফাটল সহবাসের সময় ব্যথা হতে পারে। হতে পারে আপনি যে সাবান বা ভ্যাজাইনাল ওয়াশ ব্যবহার করছেন তা ত্বকে সংক্রমণ ঘটাচ্ছে! অথবা আপনার প্রস্রাবে ইনফেকশন হয়েছে যার কারণে ক্ষতটি একেবারেই সেরে যাচ্ছে না চুদলে ব্যাথা লাগে কেন যে কোনো ক্ষেত্রেই, আপনার গাইনোকোলজিস্ট এই সমস্যার সমাধান করতে পারেন। ভালভাতে সমস্যা হতে পারে, খামির সংক্রমণ যোনিতে মারাত্মক প্রদাহ হতে পারে। প্রসবের শীঘ্রই যোনিপথে যৌন মিলন অস্বস্তির কারণ হতে পারে চুদলে ব্যাথা লাগে কেন বিশেষ করে যাদের স্বাভাবিক প্রসব হয়েছে। কিন্তু কয়েক মাস পর আবার ঠিক করা উচিত।

 

তৈলাক্তকরণের অভাব

‘সেক্স পেন’ এর অন্যতম প্রধান কারণ। যৌন মিলনের ইচ্ছা জাগলে মহিলাদের গোপনাঙ্গ লুব্রিকেটেড বা পিচ্ছিল হয়ে যায়। তবে ধরা যাক যে একজন মহিলা মিলনের সময় অন্য কিছু নিয়ে ভাবছেন, এই ক্ষেত্রে তিনি তার নির্দিষ্ট অঙ্গে তৈলাক্তকরণের অভাব অনুভব করতে পারেন। ডাক্তাররা বলছেন, কাছের মুহুর্তে সকালে কত থালা-বাসন ধুতে হবে বা কাজের খালা কাল আসবে কি না, এই সব আজেবাজে কথা ভাববেন না! আর যদি করে থাকেন তাহলে মিলনের সময় জল-ভিত্তিক লুব্রিকেন্ট ব্যবহার করুন। তবে চুদলে ব্যাথা লাগে কেন, যোনি শুষ্কতা একটি জটিল রোগ।

 

নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক লরি স্ট্রেচার, এমডি বলেছেন, কিছু মহিলা অস্বাভাবিকতা নিয়ে জন্মগ্রহণ করেন, যদিও খুব কম সংখ্যায়। ইস্ট ইনফেকশনের কারণেও মিলনের সময় ব্যথা হতে পারে। সুগন্ধিযুক্ত সাবান, অ্যালকোহলযুক্ত ডিওডোরেন্টের কারণে এই ধরনের সংক্রমণ হতে পারে। প্রথমে যোনির বাইরের অংশে চুলকানি, তারপর ব্যথা ও জ্বালাপোড়া। এমনটা মনে হলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে বলেন বিশেষজ্ঞরা। নিজে থেকে কোনো ওষুধ খাবেন না।

 

 

যোনি শুষ্কতা
বারবার যোনি শুষ্ক হয়ে গেলে সমস্যা বাড়বে। মিলন কখনই মসৃণ হবে না। তাই এটা কাটিয়ে ওঠার চেষ্টা করুন। প্রথম সহবাসের সময় মহিলাদের ব্যথার পিছনে স্বাভাবিক শারীরিক কারণ রয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, বিবাহোত্তর জীবনে বেশ কয়েকবার মিলনের পরও সহবাসের সময় নারীরা ব্যথা অনুভব করেন। নিউইয়র্ক ইউনিভার্সিটির অধ্যাপক এমডি রাকেল দারদিক বলছেন, এমনটা হলে চিন্তার বিষয়। কিন্তু একাধিক মিলনের পরও কেন নারীরা অন্তরঙ্গ মুহূর্তে ব্যথা অনুভব করেন এই সমস্যা এড়াতে চেষ্টা করুন গরম পানিতে গোসল না করার। দীর্ঘ সময়ের জন্য চারটি খেলার চেষ্টা করুন। এছাড়াও বেশ কিছু ওষুধ রয়েছে যা যোনিপথে শুষ্কতা সৃষ্টি করে।

মিলনের সময় কেন ব্যথা হয়
মিলনের সময় কেন ব্যথা হয়

যত তাড়াতাড়ি সম্ভব এই ওষুধগুলি বন্ধ করতে ডাক্তারকে বলুন। অনেক সময় মহিলারা যৌন অবস্থানের কারণে ব্যথা অনুভব করেন,চুদলে ব্যাথা লাগে কেন বিশেষজ্ঞরা বলছেন। বেশির ভাগ ক্ষেত্রেই পুরুষেরা আনাড়িভাবে নারীদের নরম, স্পর্শকাতর অংশে আঘাত করে, তখন ব্যথা হওয়াটাই স্বাভাবিক! কিন্তু যদি কোনো নির্দিষ্ট সেক্স পজিশনে ব্যথা হয়, তাহলে অন্য পজিশন চেষ্টা করুন। নারীদের গোপনাঙ্গ স্পর্শ করার সময় পুরুষদের অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এমনকি প্রয়োজনে ডাক্তারের সাথে কথা বলার পর সম্ভব হলে লুব্রিকেন্ট ব্যবহার করার চেষ্টা করুন। এতে অন্তত ব্যথা কমবে।

 

প্রসবের পর মিলন
প্রসবের পর যোনিপথ স্বাভাবিকভাবেই খুব নরম থাকে। সেটা নরমাল ডেলিভারি হোক বা সি-সেকশন। তাই এই প্রসবের ছয় সপ্তাহ পরে অবশ্যই সহবাসের চেষ্টা করুন, তবে একেবারে আগে নয়। এবং যদি ছয় সপ্তাহ পরেও ব্যথা হয়, তবে এটি স্বাভাবিক নয়। তারপর একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। আপনার সেই সময়ে ওষুধের প্রয়োজন হতে পারে। যেসব মহিলারা তাদের পিরিয়ডের সময় অস্বাভাবিক ব্যথা অনুভব করেন তারা এন্ডোমেট্রিওসিস নামক রোগে ভুগতে পারেন। সহবাসের সময়, তাদের যোনি পেশী ‘দীর্ঘস্থায়ী ব্যথা’ অনুভব করে। ক্রমাগত ব্যথা থাকলে পেলভিক প্রদাহও চুদলে ব্যাথা লাগে কেন হতে পারে। এক্ষেত্রে মহিলাদের গোপনাঙ্গ অস্বাভাবিকভাবে জ্বালাতন করে। থেরাপি, এমনকি একটি দ্বিতীয় অপারেশন প্রয়োজন হতে পারে.

 

চাপ
সারাদিন থেকে স্ট্রেস বা ক্লান্ত হয়ে বিছানায় যাবেন না। এতে আপনার সমস্যা বাড়বে বই কমবে না। ওভারিয়ান সিস্ট সহবাসের সময় ব্যথা হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন। তবে সিস্ট থাকলেও অনেক সময় নারীরা বুঝতে পারেন না। আল্ট্রাসাউন্ড পরীক্ষা করা উচিত আগে থেকেই সতর্কতা অবলম্বন করা। কোনো অন্তরঙ্গ মুহুর্তে যখন UTI আঘাত হানে তখন মহিলারাও উত্তেজনাপূর্ণ ব্যথা অনুভব করতে পারে। মূত্রাশয় সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের মিলনের সময় অতিরিক্ত সতর্ক হওয়া উচিত। সারাদিনের ক্লান্তি যখন আপনার মনে, তখন আপনি কখনই আপনার সঙ্গীর সাথে সুখী হতে পারবেন না। তাই সেই ক্লান্তি এড়িয়ে সময়টাকে উপভোগ করার চেষ্টা করুন। প্রয়োজন হলে, আপনি ম্যাসেজ, ধ্যান যোগ করতে পারেন। এটি আপনাকে একটি শিথিল মেজাজ দেবে। রিল্যাক্স মুড থাকলে আর ব্যাথা হবে না।

 

ত্বকের সমস্যা
অনেকে যোনির সুরক্ষার জন্য অনেক লুব্রিকেন্ট বা সাবান ব্যবহার করে, তবে সেগুলি কতটা উপকারী এবং কতটা ক্ষতি করে তা জানা দরকার। অনেক সময় সংক্রামক রোগও দেখা দেয়। তাই ওই সব রোগ সম্পর্কে আপনাকে আরও সচেতন হতে হবে। অন্যথায় সমস্যা ছড়িয়ে পড়বে চুদলে ব্যাথা লাগে কেন, এবং আপনার ব্যথাও হবে অনেক সময় মহিলাদের যোনিতে কিছু শারীরিক সমস্যা দেখা যায়। যোনিসমাসের মতো রোগে, সহবাসের সময় যে পেশীগুলিকে বাঁকানো দরকার সেগুলি স্বাভাবিকভাবে আচরণ করে না। যারা শৈশবে বড় ধরনের শারীরিক বা মানসিক আঘাত পেয়েছেন তাদের ক্ষেত্রে এই রোগ বেশি দেখা যায়। যদি এমন হয় তবে আপনাকে অবশ্যই একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করতে হবে।। ফলে আনন্দ আর থাকবে না। তাই ব্যথা এড়াতে ত্বকের সমস্যা এড়িয়ে চলার চেষ্টা করুন।

 

মেনোপজ এবং STDs
একজন মহিলা মেনোপজের সময় বা পিরিয়ড বন্ধ হয়ে গেলে এই ব্যথা অনুভব করতে পারেন। তাই এই সময়ে যেভাবেই হোক মিলনের সময় ব্যথা হতে পারে। কারণ এই সময় ভ্যাজাইনাল প্রাচীর অতিরিক্ত সংবেদনশীল থাকে। অনেক মহিলাই সহবাসের সময় শুধুমাত্র যোনিতে জ্বালাপোড়া এবং ব্যথা অনুভব করেন না, অনেকের জ্বরও হয়। সহবাসের সময় তারা তলপেটে ব্যথা অনুভব করে। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের নারীরা যৌনতায় খুব একটা সক্রিয় হন না। তাদের যৌনতার ইচ্ছা কম থাকে। এ ক্ষেত্রে প্রয়োজনে মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া যেতে পারে। ব্যথা এছাড়াও যৌনবাহিত রোগ হলে ব্যথা বাড়ে। তাই এই সময়ে সহবাস না করাই ভালো।

তাই বিষয়গুলো মাথায় রাখুন এবং আপনার সঙ্গীর সাথে খুশি থাকুন চুদলে ব্যাথা লাগে কেন। তবে সতর্কতা অবলম্বন করুন যাতে ব্যথা না হয় এবং ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *