চালু হলো ‘ ম্যাংগো স্পেশাল ‘ ট্রেন

সারাদেশে রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জের আমের চাহিদা কি রকম তা আমরা সবাই অবগত। আমের জন্য বিখ্যাত এই জেলার আম যাতে সহজেই মানুষের কাছে পৌঁছে যায় সেইজন্য গতবারের মত এবারেও চালু হলো পাঁচ ওয়াগন বিশিষ্ট ম্যাংগো স্পেশাল ট্রেন। এটি চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত যাতায়াত করবে। চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ট্রেনটি বিকেল সাড়ে ৪ টায় ছাড়বে।

শুধু আম নয় সবজিজাতীয় পণ্যও বহন করবে এই ট্রেন। ম্যাংগো স্পেশাল ট্রেনে পণ্য পরিবহনে প্রতি কেজি খরচ পড়বে মাত্র ১ টাকা ১৭ পয়সা। যেখানে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রতি কেজি আম পরিবহনে আমাদের  খরচ পড়ে ২০ টাকার মতো। তাই কম খরচে ভালো মানের আম পেতে এই ট্রেন  অনেক সাহায্যে আসবে বলে মনে করেন আম ব্যবসায়ীরা। 

আজ বৃহস্পতিবার (২৭ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করেন। উদ্বোধন কালে প্রধানমন্ত্রী বলেন, “রাজশাহী অঞ্চল থেকে আম যাতে সারা বাংলাদেশে ছড়িয়ে যেতে পারে সেজন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হলো।” তিনি অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত  সবাইকে আন্তরিক অভিনন্দন জানান। 

ট্রেনের সময়সীমা নির্ধারিত হয়েছে এরকম – চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ট্রেনটি বিকেল সাড়ে ৪ টায় ছাড়বে। এরপর ট্রেনটি রাজশাহী স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৬টায় এবং ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত ২টায়। যাত্রা পথে মালামাল তোলার জন্য যেসব স্টেশনে থামবে তা হলো আমনুরা, রহনপুর, কাঁকন, রাজশাহী, হরিয়ান, সরদাহ, আড়ানী, আবদুলপুর স্টেশন।   আম নামিয়ে রাতেই ট্রেনটি আবার চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে।

Leave a Comment