চাঁদপুরের প্রায় অর্ধশত গ্রামে কাল ঈদ

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের প্রায় অর্ধশত গ্রামে আগামীকাল শুক্রবার ঈদুল ফিতর উদ্‌যাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার রাত সোয়া ১০টায় সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর পালনের বিষয়টি নিশ্চিত হলে চাঁদপুরের বিভিন্ন এলাকায়ও আগামীকাল ঈদুল ফিতর উদ্‌যাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ফরিদগঞ্জ সাচনমেঘ টোরা মুন্সির গ্রামের সাবেক স্কুলশিক্ষক আবদুর রব মাস্টার বলেন, তাঁর গ্রামের প্রায় ১০ হাজার মুসল্লি গত ২২ মার্চ থেকে প্রথম রোজা পালন শুরু করেন। গতকাল তাঁদের ২৯ রোজা সম্পন্ন হয়েছে। শুক্রবার ঈদ উদ্‌যাপন করা হবে। কাল সকাল সাড়ে আটটায় হাজীগঞ্জের সাদ্রা দরবার শরিফ ও ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট জামে মসজিদে ঈদের প্রধান জামাত হবে। আজ রাত সাড়ে ১০টা থেকে এসব এলাকায় এ নিয়ে মাইকিং ও প্রচার শুরু হয়।

সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী আল মাদানী বলেন, চাঁদ একটাই। এ জন্য শরিয়তের বিধান অনুযায়ী, প্রথম পৃথিবীর কোথাও চাঁদ দেখার ভিত্তিতে তাঁরা এই রীতি চালু করেন। আর এটি তাঁর পিতা মরহুম পীর মাওলানা আল্লামা ইসহাক রহমতউল্লাহ থেকে ১৯২৮ সালে চালু হয়ে অব্যাহত রয়েছে। বর্তমানে চাঁদপুরের পাঁচটি উপজেলার প্রায় অর্ধশত গ্রামের প্রায় অর্ধলাখ মুসল্লি তা অনুসরণ করছেন।

Leave a Comment