গত দুই সপ্তাহে করোনা ভাইরাস সংক্রমণের হার ঊর্ধ্বমুখী

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে

রংপুর, ৩১ মে, ২০২১ (বাসস) : রংপুর বিভাগে গত দুই সপ্তাহে দৈনিক করোনা ভাইরাস (কোভিড১৯) সংক্রমণের হার ঊর্ধ্বমুখী রয়েছে এবং অধিকাংশ ক্ষেত্রেই ১৫ শতাংশের বেশি অবস্থান করছে।


ফোকাল পার্সন অব কোভিড-১৯ ও রংপুর বিভাগের সহকারী পরিচালক (স্বাস্থ্য) ডা. জেড এ সিদ্দিকী বলেন, ‘রোববার সংক্রমণের হার ছিল ১৮.৩৮ শতাংশ। এ দিন ৩২১টি নমুনা পরীক্ষার ফলাফলে আরো ৫৯ জন রোগীর দেহে করোনা সনাক্ত হয়েছে এবং করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৫০ জনে।’


এর আগে, বিভাগটিতে দিন-ভিত্তিক করোনায় আক্রান্তের হার ছিল ৩০ মে ১৬.৬৭ শতাংশ, ২৯ মে ১৬.৬৭ শতাংশ, ২৮ মে ১২.৭৭ শতাংশ, ২৭ মে ১৫.৬৩ শতাংশ, ২৬ মে ৯.০৫ শতাংশ, ২৫ মে ১৩.৯১ শতাংশ, ২৪ মে ১৩.২৬ শতাংশ ও ২৩ মে ১৫.৩৮ শতাংশ।
গত বছরের ২৬ ডিসেম্বরের পর থেকে গত ২৪ মার্চ প্রথমবারের মতো আবার দিন-ভিত্তিক নমুনা পরীক্ষার বিপরীতে করোনা সনাক্তের হার ছিল ১০ শতাংশ। এর আগে এক মাস জুড়ে দিন-ভিত্তিক এই করোনা সনাক্তের হার ৫ শতাংশের নিচে ছিল। গত ৮ মে আবার করোনা রোগী সনাক্তের হার ১০ শতাংশ ছাড়িয়েছে।


তিনি আরো বলেন, ‘বর্তমানে ১৮,৯৫০ জন রোগীর মধ্যে জেলা ভিত্তিক করোনার আক্রান্তের সংখ্যা- রংপুরে ৪,৯৮৭ জন, পঞ্চগড়ে ৮৩৮, নীলফামারিতে ১,৫৭৯, লালমনিরহাটে ১,০৭৮, কুঁড়িগ্রামে ১,২১৯, ঠাকুরগাঁওয়ে ১,৬৭৯, দিনাজপুরের ৫,৮০৬ ও গাইবান্ধায় ১,৭৬৪ জন।’ বৈশ্বিক এই প্রাণঘাতী মহামারিটির প্রাদুর্ভাবের প্রথম থেকে রোববার পর্যন্ত মোট ১ লাখ ৩২ হাজার ৯৯৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে এবং তাদের মধ্যে এখন পর্যন্ত মোট ১৮ হাজার ৯৫০ জনের করোনা পজেটিভ এসেছে। পরীক্ষা অনুপাতে সনাক্তের এই হার ১৪.২৫ শতাংশ।


এদিকে, রোববার বিভাগটিতে করোনায় আক্রান্ত আরো ২১ জন রোগী সুস্থ্য হয়েছে। এছাড়াও রোববার পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীদের মধ্যে ১৭ হাজার ৮২০ জন সুস্থ্য হয়েছে। সুস্থ্য হওয়ার এই হার ৯৪.০৪ শতাংশে দাঁড়িয়েছে।

ডা. সিদ্দিকী আরো বলেন, ‘বিভাগে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১৭ হাজার ৮২০ রোগী সুস্থ্য হয়েছেন। এদের মধ্যে রংপুরে ৪,৬১৯ জন, পঞ্চগড়ে ৮১২, নীলফামারীরে ১,৫২১, লালমনিরহাটে ১,০৪১, কুঁড়িগ্রামে ১,১০২, ঠাকুরগাঁওয়ে ১,৫৭০, দিনাজপুরে ৫,৪৫৪ ও গাইবান্ধা জেলায় ১,৭০১ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ্য হয়েছেন।’


ডা. মো. আহাদ আলি বাসস’কে বলেন, ‘রোববার বিভাগের অন্য কোথাও থেকে মৃত্যুর খবর না আসায়- করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩৯২ জনই রয়েছে।’


বিভাগে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৯৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে- রংপুরে, ৯৬, দিনাজুরে ১৪৩, ঠাকুরগাঁওয়ে ৪০, নীলফামারিতে ৩৬, কুঁড়িগ্রামে ২১, পঞ্চগড়ে ২০, গাইবান্ধায় ২২ ও লালমনিরহাট জেলা ১৪ জনের মৃত্যু হয়েছে।


বর্তমানে বিভাগে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের হার ২.০৭ শতাংশে দাঁড়িয়েছে।


ডিভিশনাল করোনাভাইরাস সার্ভিস অ্যান্ড প্রিভেনশন টাস্ক ফোর্স এর প্রধান এবং রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ প্রফেসর ডা. এ কে এম নূরুন্নবী লাইজু করোনা থেকে নিরাপদ থাকতে অত্যন্ত গুরুত্বের সাথে স্বাস্থ্য-বিধি মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাসস

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *