কী কী অভ্যাস আপনার ক্যারিয়ারকে ধ্বংস করে?

হাঁফ ছেড়ে বাঁচলাম এমন টাই মনে হয় চাকরি পাওয়ার পর । এটা সব চিন্তা শেষ। তবে এটা সত্যিই কি তাই? আপনি ক্যারিয়ারের উন্নতি করতে চাইলে ভুলেও এমনটা ভাববেন না । আপনাকে সব সময় নিজের জন্য সব বিষয়ে খেয়াল ও সচেতন থাকতে হবে। নিজে ক্ষতি হবে এমন কিছু অভ্যাস থাকলে তো অবশ্যই বদলে ফেলতে হবে তা না হরে এটা আপনার ক্যারিয়ার ধ্বংস করার জন্য যথেষ্ট। তাই একটি তালিকায় তৈরি করে যে কী কী অভ্যাস আপনার ক্যারিয়ারকে ধ্বংস করতে পারে।স্কুপহুপ ওয়েবসাইটে একটি তালিকা প্রকাশ করা হয়েছেে এটি নিয়ে যাতে
আপনারা আপনাদের পরিবর্ত করতে পারেন ।

১ আপনি যে অফিসের কাজ করেন সেখানে সব কিছুতেই হ্যাঁ বলাটা কি ভালো, না খারাপ? তাহরে উত্তর হবে খারাপ। না ভেবে সবকিছুতেই রাজি হয়ে যাওয়াটা আপনার ক্যারিয়ার নষ্ট করে দিতে পারে । তবে এটা ঠিক যে, আপনি হ্যাঁ বলার জন্য আপনার বস ও সহকর্মীরা আপনার ওপর অনেক বেশি খুশি হবে। তবে যদি আপনি নিজের ক্যারিয়ার বাঁচাতে চান, তাহলে ‘না’ বলেতে শিখুন।

২. অফিসের যে কোন কাজ চিন্তা করে করবেন ই-মেইলগুলো অযথা বড় করে লিখতে যাবেন না । আর এই ই-মেইলগুলো ছোট করে লিখতে শিখুন। যাতে সহকর্মীদের পাঠানো ই-মেইলে কখনোই স্মাইলি বা অপ্রয়োজনীয় কথা লিখবেন না।

৩. আপনি যদি সহজ সররল ভাবে ও সাদামাটা ভাবে চাকরি করতে থাকলে একসময় আপনার ক্যারিয়ার ক্ষতিগ্রস্ত হবে । যদি হয়তো আপনার চাকরি যাওয়ার কোনো সুযোগ নেই, তবে তাই বলে যেমন ইচ্ছা, তেমন করা যাবে না অফিসে ।

৪.. অফিসে নিজের ইগো ধরে রাখবে না এতে ভবিষ্যতে আপনারই ক্ষতি হবে। আর সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করবেন ,যা আপনার ক্যারিয়ারের জন্যই ভালো।

৫.যে আপনার হয়তো অনেক দক্ষ একজন কর্মী, তাকে কখনোই নিজের টিমকে অবহেলা বা উপহাস করবেন না। এটা আপনার ক্যারিয়ারের জন্যই ক্ষতিকর হয়ে যাবে। তবে যদি নিজের ক্যারিয়ারে ভালো করতে চান, তাহলে সহকর্মীকে গুরুত্ব দিতে শিখুন যা আপনার কর্মক্ষেতে অনেক সাহায্য করবে ।

৬. সব সময় শেষ মুহূর্তে কাজ শেষ করা একে বারে ্ভালো অভ্যাস নয়। তা্ই এক বার বা দুবার হতে পারে, তবে সব সময় যদি আপনি এমনটা করতে থাকেন, তাহলে বস আপনার ওপর খুবই বিরক্ত হবেন। আর এটা আপনার ক্যারিয়ার ধ্বংস করবে

Leave a Comment

betvisa