কর্মহীনদের সহায়তায় ৫৭২ কোটি টাকা বরাদ্দ

কর্মহীনদের সহায়তায় ৫৭২ কোটি টাকা বরাদ্দ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মহামারী করোনভাইরাস দ্বিতীয় তরঙ্গের কারণে বিধিনিষেধ আরোপের ফলে কর্মহীনদের সহায়তা করার জন্য ৫৮২.৯২ কোটি টাকা বরাদ্দ করেছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) এক সরকারি তথ্য বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভিজিএফ (ভ্যালেনারেবল গ্রুপ ফিডিং) প্রোগ্রামের আওতায় প্রায় এক কোটি ২৪ লাখ ৪১ হাজার ৯০০ পরিবারকে এই আর্থিক সহায়তা দেওয়া হবে। প্রতি পরিবার প্রতি কেজি ৪৫ টাকা হারে ১০ কেজি চালের সমতুল্য, অর্থাৎ কার্ড প্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দেওয়া হবে।

দেশের ৬৪ টি জেলার ৪৯২ টি উপজেলায় ৮৭ লক্ষ ৭৯ হাজার ২০৩ টি কার্ড এবং ৩২৮ টি পৌরসভার জন্য ১২ লক্ষ ৩০ হাজার ৭৪৬ টি কার্ড এবং মোট ১ কোটি ৯ হাজার ৯৪৯ ভিজিএফ কার্ড বরাদ্দ রাখা হয়েছে ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা।

প্রতি পরিবারে ১০ কেজি ধানের সমতুল্য, অর্থাত্ কার্ডে ৪৫০ টাকা, উপজেলার জন্য ৩৯৫ কোটি ৬ লাখ ৪১ হাজার ৩৫০ এবং পৌরসভার জন্য ৫৫ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৭০০ টাকা বরাদ্দ করা হয়েছিল।

এছাড়াও কোভিড পরিস্থিতি সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ অসহায় পরিবারগুলিকে তাত্ক্ষণিক খাদ্য সহায়তার জন্য ১২১..64 কোটি টাকা সরবরাহ করা হয়েছে। মোট ১১৪.২০ কোটি টাকা ৬৪ টি জেলার ৪৫৬৮ টি ইউনিয়নে ২৫০,০০০ টাকা হারে প্রদান করা হবে।

সারা দেশে 328 টি পৌরসভার পক্ষে মোট 5 কোটি 8 লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছিল। এর মধ্যে প্রতিটি ‘এ’ বিভাগের পৌরসভার জন্য দুই লাখ টাকা, প্রতিটি ‘বি’ বিভাগের পৌরসভার জন্য দেড় হাজার টাকা এবং প্রতিটি ‘সি’ বিভাগের পৌরসভার জন্য এক লাখ টাকা বরাদ্দ ছিল। ঢাকা দক্ষিণ ও উত্তর, গাজীপুর ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে 6 লাখ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়েছিল।

ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশনকে পাঁচ লক্ষ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়েছে। একই সাথে, দেশের 64৪ টি জেলার জেলা প্রশাসনের পক্ষে, সর্বমোট ৪,০০০ টাকা। ‘এ’ বিভাগের জন্য ২ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে, ২ হাজার টাকা।

এদিকে, করোনাভাইরাস সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় সরকার ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত তালাবন্ধ ঘোষণা করার জন্য একটি প্রজ্ঞাপন জারি করেছে। তবে আজ থেকে ঢাকাসহ সমস্ত সিটি কর্পোরেশন এলাকায় সকাল-সন্ধ্যা গণপরিবহন চালু করেছে সরকার।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *