করোনার তৃতীয় ঢেউ শুরু: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বব্যাপী এখন করোনার ডেল্টা ধরনের সংক্রমণ বাড়ছে। একেই করোনার তৃতীয় ঢেউ বলে আখ্যায়িত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৷ আজ বৃহস্পতিবার সুইজার‌ল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, ‘দুঃখজনক হলেও সত্য, বিশ্বজুড়ে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গেছে এবং আমরা বর্তমানে এর প্রাথমিক পর্যায়ে আছি।’

টানা চার সপ্তাহ ধরে বিশ্বে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। এই ভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টা ইতেমধ্যে ১১১টি দেশে শনাক্ত হয়েছে।  কেবল গত সপ্তাহেই বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ।  মোট মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫৫ হাজারেরও বেশি । 

সংবাদ সম্মেলনে তেদ্রোস আধানম গেব্রিয়েসুস  বলেন, ‘শুধু টিকার মাধ্যমে এই তৃতীয় ঢেউ মোকাবিলা করা যাবে না। গবেষণায় দেখা গেছে, ডেল্টা ধরন টিকার ডোজকে ফাঁকি দিতে সক্ষম। এ কারণে শুধু টিকার ওপর নির্ভর করে থাকলে এই তৃতীয় ঢেউকে ঠেকানো সম্ভব হবে না।’ এছাড়া তিনি বিশ্বজুড়ে টিকা বণ্টনে যে  অসমতা দেখা দিয়েছে তা নিয়ে ক্ষোভও প্রকাশ করেন। 

শুধু টিকার উপর নির্ভর করে না থেকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা ও বিধিনিষেধ আরোপের মাধ্যমে জনসমাগম নিয়ন্ত্রণ এবং তার ধরাবাহিকতা বজায় রাখা প্রয়োজন বলে বলে তিনি জানান।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *