কম্পিউটার কি

কম্পিউটার,কম্পিউটার,কম্পিউটার কি,কম্পিউটার শিক্ষা,কম্পিউটার কাকে বলে,কম্পিউটার ভাইরাস কি,কম্পিউটার আবিষ্কার করেন কে,কম্পিউটার সফটওয়্যার,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল,কম্পিউটার প্রশিক্ষণ,কম্পিউটার কে আবিষ্কার করেন


‌কম্পিউটার শব্দটি হলো English শব্দ।লাতিন ‘compute’-থেকে এর উৎপত্তি;যার অর্থ গণনা করা।কম্পিউটার যখন প্রথম তৈরি করা হয়,তখন এটি কেবল গণনা কাজেই ব্যবহৃত হতো।কিন্তু বর্তমানে এটি তথ্য উপাত্ত গ্রহণ করে অত্যন্ত দ্রুত ও নির্ভুলভাবে সংরক্ষণ,গণনা,বিশ্লেষন করতে পারে।
‌কম্পিউটারে সুষ্পষ্ট তিনটি অংশ থাকে।সেন্ট্রাল প্রোসেসিং ইউনিট;যা যেকোনো সমস্যা সংক্রান্ত সব রকম তথ্য নিয়ে কাজ করে।ইনপুট তথ্য গ্রহণ করে,আর আউটপুট প্রকাশ করে গণনার ফলাফল।যে তথ্য নিয়ে কম্পিউটার কাজ করে তাকে বলা হয় ‘প্রোগ্রাম’।কম্পিউটারে তথ্য ও নির্দেশ প্রদানের জন্য যে বিশেষ ভাষা ব্যবহার করা হয় তাকে বলা হয় প্রোগ্রামিং লাঙ্গুয়েজ। কম্পিউটারের বাহিরের সব যন্ত্রপাতি কে বলা হয় হার্ডওয়ার।

‌দৈনন্দিন জীবনের প্রতি ক্ষেত্রেই কম্পিউটারের ব্যবহার লক্ষ্য করা যায়।পরীক্ষার ফল প্রকাশ,অপরাধীকে খুঁজে বের করা,বিজ্ঞাপন প্রচার করা সব কিছুই আজ কম্পিউটার সম্পাদন করছে।তথ্য আদান প্রদান ছাড়াও শিখা,চিকিৎসা,বিনোদনের ক্ষেত্রেও এর ভূমিকা রয়েছে।কম্পিউটারে দাবা, ক্রিকেট,ফুটবলসহ নানারকম খেলা করা যায়।বাংলাদেশে মুদ্রণ শিল্প, ব্যাংক অফিস এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যাপকভাবে কম্পিউটার ব্যবহৃত হচ্ছে।

‌কম্পিউটার এর যেমন ভালো দিক আছে তেমনি এর খারাপ দিক ও রয়েছে।মাত্রাতিরিক্ত কম্পিউটার ব্যবহারে চোখের ক্ষতি,মাথা ব্যাথা সহ্য অন্যান্য শারীরিক উপসর্গ দেখা দিতে পারে। যেমন:চীনের এক দম্পতি কম্পিউটার গেম খেলার জন্য নিজে বাচ্চাকে বিক্রি করে দিয়েছিল।কম্পিউটার গেইমে আসক্ত বলেই তারা এধরনের গর্হিত কাজ করেছিল।

Reporter: Fahima Fi Ne

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *