ওজন কমানোর সহজ উপায়

ওজন কমানোর সহজ উপায়, আজকাল খাদ্যে ভেজাল এবং অনিয়মিত খাদ্যাভাসে শরীরের ওজন নিয়ন্ত্রণ করা প্রায় সবার জন্যই কঠিন হয়ে পড়েছে। ওজন বৃদ্ধির কারণে শরীরে বিভিন্ন জটিলতা দেখা দেয়। তাই ওজন কমাতে আপনাকে সঠিক ডায়েট প্ল্যান অবলম্বন করতে হবে। অনেকেই কেটো ডায়েট করেন। কেউ কেউ আবার স্বাস্থ্যকর খাবার খেয়ে ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। শরীরের মেদ কমাতে অনেকেই খাবার কম খান এবং ব্যায়াম করেন। যাইহোক, আপনি সম্পূর্ণরূপে খাওয়া বন্ধ করে বা কঠোর ডায়েট অনুসরণ করে নয়, স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে পারেন।

ওজন কমানোর সহজ উপায়

অনেকেই ওজন কমাতে বাজারে পাওয়া বিভিন্ন সাপ্লিমেন্ট ব্যবহার করেন। এতে একদিকে অর্থের অপচয় হয়, অন্যদিকে শারীরিক বিপর্যয় ঘটে। ওজন কমানোর সহজ উপায় কারণ, এসব ওষুধ সেবনের ফলে শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া হয়। তাই ঘরে বসেই কমিয়ে ফেলুন বাড়তি ওজন।

ঘরোয়া উপায়ে সহজেই ওজন কমাবেন যেভাবে

ঘরোয়া উপায়ে সহজেই ওজন কমাবেন যেভাবে, আপনি যদি ঘরে বসে সহজেই ওজন কমাতে চান তবে আপনার খাদ্য তালিকায় কিছু পরিবর্তন আনতে হবে। ওজন কমানোর সহজ উপায়, এক্ষেত্রে উচ্চ ক্যালরিযুক্ত কার্বোহাইড্রেটযুক্ত খাবারের পরিবর্তে শস্য থেকে উৎপাদিত খাবারকে বেশি প্রাধান্য দিন। এ ছাড়া প্রতিদিনের খাবার তালিকায় শাকসবজি ও এবং কিছু পানীয় রাখুন।

ওজন কমানোর ঘরোয়া উপায়

ওজন কমানো আসলে খুব একটা কঠিন কাজ নয়। একটু ইচ্ছা আর একটু ধৈর্য থাকলে এটা সম্ভব। আর সেটা যদি ঘরোয়াভাবে করা যায়, তাহলে তো মন্দ হয় না,তাই না? আমরা তেমনি কিছু ঘরোয়া উপায় নিয়ে আসলাম আপনাদের সামনে যা নিয়মিত পালন দ্রুত ওজন কমিয়ে হয়ে উঠুন স্লিম ?

লেবু ও মধু

ওজন কমাতে লেবু ও মধু বেছে নিতে পারেন। এর জন্য এক গ্লাস কুসুম গরম পানিতে এক-চতুর্থাংশ লেবু ও এক টেবিল চামচ মধু মিশিয়ে প্রতিদিন পান করুন। ঘরোয়া উপায়ে সহজেই ওজন কমাবেন যেভাবে, এই পানীয়টি কখনই খালি পেটে পান করবেন না। এর বিপরীত প্রভাব পড়বে। সকালে হালকা নাস্তার পর এটি পান করতে পারেন। সঠিক ফলাফল পেতে কোন বিরতি ছাড়াই এটি নিয়মিত গ্রহণ করা উচিত। তাছাড়া নিয়মিত গরম পানি পান করুন। গরম পানি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

জিরা

জিরা রান্নায় বহুল ব্যবহৃত মসলা। এটি ওজন কমানোর জন্যও ব্যবহার করা যেতে পারে। এর জন্য সারারাত জলে জিরা ভিজিয়ে রাখুন। ওজন কমানোর সহজ উপায় , এই পানি পান করা অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এটি ওজন কমাতেও সাহায্য করে।

টকদই

দুপুরের খাবারের পর টক দই খেতে পারেন। ওজন কমানোর সহজ উপায়, এতে থাকা ভালো ব্যাকটেরিয়া অন্ত্রের জন্য বিশেষ উপকারী। এছাড়াও এটি বিপাক ক্রিয়া দ্রুত করতে সাহায্য করে। যার কারণে আমাদের হজম খুব দ্রুত হয়। আর দ্রুত হজম হলে সহজে ওজন বাড়ে না।

ডালের ছাতু

ডাল পিষে ছাতু তৈরি হয়। ছাতুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এতে ক্যালরিও কম থাকে। ওজন কমানোর সহজ উপায়, তাই এটি খেলে ওজন কমতে পারে। ছাতু বেশ দীর্ঘক্ষণ পেট ভরা রাখে এবং খুব স্বাস্থ্যকর। তাই সহজেই এই খাবারটি আপনার ডায়েটে যোগ করুন।

জোয়াইন

সকালে জোয়াইন চিবিয়ে খেলে শরীরের অতিরিক্ত মেদ দ্রুত গলে যাবে।ওজন কমানোর সহজ উপায়,  ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন যে এই প্রক্রিয়াটি বাজারের অনেক ওষুধ বা সাপ্লিমেন্টের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর এবং বেশি কার্যকর।

গ্রিন টি

গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন চার কাপ গ্রিন টি পান করলে প্রতি সপ্তাহে অতিরিক্ত ৪০০ ক্যালোরি কম করা যায়। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি আমাদের শরীরের ওজন ঠিক রাখতে সাহায্য করে। তাই প্রতিদিন গ্রিন টি পান করুন।

আমি আশা করি আপনি সহজেই এই পদ্ধতিগুলির মাধ্যমে ঘরে বসে আপনার অতিরিক্ত চর্বি এবং ওজন কমাতে পারবেন।

ওজন কমানোর দৈনিক অভ্যাস

শরীরের অতিরিক্ত চর্বিই আপনার সৌন্দর্যকে ম্লান করতে যথেষ্ট। সেজন্য আপনি ওজন কমানোর জন্য কত কিছুই। ওজন কমানোর সহজ উপায়, শারীরিক ব্যায়াম থেকে শুরু করে খাবার পর্যন্ত সব করেও আশানুরূপ ফল হচ্ছে না।

আসলে, ক্র্যাশ ডায়েট, বিরতিহীন উপবাস সহ আপনি যা কিছু ব্যায়াম করেন তার সঠিক পরিমাণ রাখা দরকার। কারণ অতিরিক্ত খাদ্যাভ্যাস এবং ব্যায়াম শরীরের জন্য খুবই ক্ষতিকর হতে পারে। ওজন কমানোর সহজ উপায়, কোনটি প্রথমে আপনার জন্য প্রযোজ্য তা খুঁজে বের করুন। এছাড়াও আপনাকে কিছু সাধারণ নিয়ম মেনে চলতে হবে। যা আপনার ওজন কমাতে শত কঠিন ডায়েট প্ল্যানের চেয়েও বেশি কার্যকর। বার্তা সংস্থা ইউএনবি কর্তৃক প্রচারিত কিছু ওজন কমানোর সহজ উপায় রয়েছে । আসুন জেনে নেই সেই উপায়গুলো-

খাদ্য তালিকা

যেদিন থেকে আপনি ওজন কমানোর পরিকল্পনা করছেন, প্রথমে কী খাবেন এবং কখন খাবেন তার একটি তালিকা তৈরি করুন।

মসলাদার খাবার

রান্না বান্নায় হলুদ, ধনে, জিরা গুঁড়া ইত্যাদি মশলা কখনই বাদ দেওয়া উচিত নয়। ওজন কমানোর সহজ উপায়, কারণ এই মশলা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।

পানি পান করুন পর্যাপ্ত

পর্যাপ্ত পানি পান করুন। ওজন কমানোর সহজ উপায়, পানি পান আপনার শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দিতে সাহায্য করবে।

সাংসারিক কাজ

সাংসারিক নিজের কাজ নিজেই করুন। যেমন, কাপড় কাছা,ঘর মোছা ইত্যাদি। প্রতিদিন এসব সাংসারিক কাজ করলে ঘামের মাধ্যমে ৪২% ক্যালরি কমানো যায়।

চিনিকে না বলুন

চিনি খাওয়া একেবারে ছেড়ে দিন। এক চা চামচে মোট ১৬ শতাংশ ক্যালরি থাকে। তাই চায়ে বা দুধে কখনোই চিনি দিয়ে খাবেন না।

জগিং করুন

খাবারের পর ১০ থেকে ১৫ মিনিট হাঁটুন। যাদের সময় নেই জিমে গিয়ে ব্যায়াম করার,তারা এটা করতে পারে। এটি আপনার শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করবে। এছাড়াও খাবারের ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমতে পারে না। ফলে আপনার ওজন বাড়বে না। বাইরে দৌড়ানোর দরকার নেই। সম্ভব হলে,আপনি আপনার নিজের বাড়িতে জগিং করতে পারেন।

দিনে ঘুম ত্যাগ করুন

ওজন কমানোর আরেকটি উপায় হল পর্যাপ্ত ঘুম। আশ্চর্যজনকভাবে, এটি প্রমাণিত। গবেষণায় দেখা যায় যে ঘুমের অভাব মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। ফলে ওজন বেড়ে যায়। তাই নিয়মিত আট ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। এটি আপনার শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি করবে। ওজন কমানোর সহজ উপায়,  কিন্তু দিনের বেলা কখনই ঘুমাবেন না। এতে মোট হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

সময় নিয়ে খান

ওজন কমাতে দিনে তিনবার খাবার খান। শরীরের নিয়মিত হজম প্রক্রিয়ায় কিছুটা বিশ্রামের প্রয়োজন। তাই সকালের নাস্তা, দুপুরের খাবার এবং রাতের খাবার আপনার ডায়েট চার্ট অনুযায়ী খান। এটি আপনার হজম প্রক্রিয়াকে উন্নত করবে এবং ওজন কমাতেও সাহায্য করবে।

ওজন কমানোর সহজ উপায়, খাওয়ার সময় তাড়াহুড়ো না করে ধীরে ধীরে খান। এতে আপনার হজমক্রিয়া ভাল হবে। তাছাড়া, আপনি যদি খুব বেশি তাড়াহুড়ো করে খান তবে আপনি আপনার প্রয়োজনের চেয়ে বেশি খেয়ে ফেলতে পারেন।

ফোনে কথা বলুন ঘুরে ঘুরে

ফোনে কথা বলার সময়,বসে বসে কথা বলবেন না। সর্বদা আশেপাশে হাঁটুন এবং কথা বলুন। এইভাবে, আপনি ১০ মিনিটে ৩৬ শতাংশ ক্যালোরি ক্ষয় করতে পারেন।

খাবার আগে পানি খান

খাওয়ার আগে সর্বদা এক গ্লাস পানি পান করুন। ওজন কমানোর সহজ উপায়, ছাড়াও জাঙ্ক ফুড একেবারেই খাবেন না, যেমন: ক্রিম বিস্কুট, বার্গার ইত্যাদি। যতটা পারেন ঘরে রান্না করা খাবার খান। এতে শরীর ফিট থাকবে এবং মুটিয়ে যাবেন না।

খাবার প্লেট পরিবর্তন করুন

প্লেট চেন্জ করুন। আপনি যে প্লেটে খান এখন তার চেয়ে ছোট প্লেটে খান। এতে মনে হবে বেশি খাচ্ছেন। তাই খাবার কম খাওয়া শুরু করুন।

নাচ

আপনি নৃত্যশিল্পী না হলেও গানের সঙ্গে আপনার পায়ের তাল মেলান। প্রতিদিন ১০ মিনিট করে এ রকম অনুসরন করুন। আপনি এই প্রক্রিয়ার মাধ্যমে ৫৮ শতাংশ ক্যালোরি ঝড়াতে পারেন।

মৌসুমী ফল

খাদ্য তালিকায় ফল রাখুন। বিশেষ করে বেশি করে মৌসুমি ফল খাওয়ার চেষ্টা করুন। শাকসবজির সঙ্গে বাদাম, কুমড়ার বীজ এবং মৌসুমি ফল খান। গ্রীষ্মের এই সময়ে প্রচুর ফল পাওয়া যায়। যা আপনার ক্ষুধা মেটাবে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য সতেজ  রাখবে। এতে, আপনি বারবার খাওয়ার কারণে ওজন বৃদ্ধি এড়াতে পারেন।

ওজন কমানোর জন্য যেসব খাবার খাওয়া বন্ধ করবেন

ওজন কমানোর জন্য যেসব খাবার খাওয়া বন্ধ করবেন, জ্যাম-জেলি, মাখন, মার্জারিন, মিষ্টি, চিপস, চকলেট, রাস্তার খাবার, উচ্চ ক্যালোরিযুক্ত ফল (কলা, সবেদা, আম, আতা, কাঁঠাল), বড়া, ভাজা, আলু, কোমল পানীয়, প্যাকেটজাত ফলের রস এড়িয়ে চলুন । ফল আপনি খেতে পারেন যেমন,আখরোট, কাজু, চিনাবাদাম, কিন্তু বেশী না ২-৪ টি মাত্র। ওজন কমানোর সহজ উপায়, এ সময় লো-ক্যালরিযুক্ত খাবার অনুসরণ করা উচিত। শারীরিক সৌন্দর্য বজায় রেখে বাড়তি ওজন কমান। নিজেকে সুন্দর ও ফিট রাখতে সব সময় ওজন নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *