একদিনেই ৪২ ফিলিস্তিনি নিহত ইসরায়েলের হামলায়

একটানা অষ্টম দিনের জন্য ইস্রায়েল গাজার বিভিন্ন স্থানে বিমান হামলা চালিয়েছে। তাদের আক্রমণে রবিবার (১৬ ই মে) একদিনেই সর্বাধিক ৪২ ফিলিস্তিনি নিহত হয়েছিল। তাদের মধ্যে ১৬ মহিলা এবং ১০ শিশু রয়েছে। আল জাজিরা এবং বিবিসি থেকে খবর।

ফলস্বরূপ, গাজায় ইস্রায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯২ টিতে। যার মধ্যে ৫৫ জন শিশু এবং ৩৪ জন মহিলা। এখন পর্যন্ত ১,২৩০ জন আহত হয়েছেন। এটি গাজার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে।

রোববার ইস্রায়েলি বিমান হামলা কমপক্ষে দুটি আবাসিক ভবনকে ভেঙে ফেলেছে।

ইস্রায়েলি সেনাবাহিনী বলছে যে গত সপ্তাহে হামাস দেশটিতে কমপক্ষে তিন হাজার রকেট নিক্ষেপ করেছে। হামাসের রকেট হামলায় এখন পর্যন্ত ১০ ইস্রায়েলীয় নিহত হয়েছেন। তার দুটি সন্তান রয়েছে।

স্থানীয় সময় সোমবার, হাসাম দক্ষিণ ইস্রায়েলের দক্ষিণাঞ্চলে রকেট নিক্ষেপ করেন। একই দিন, ইস্রায়েল গাজা শহরের বিভিন্ন জায়গায় 55 টি বিমান হামলা চালিয়েছে। যা অবশ্যই ভিডিওটিকে রাতারাতি চাঞ্চল্যকর করে তুলেছিল। আক্রমণটি উত্তর থেকে দক্ষিণে পুরো গাজা উপত্যকাকে নাড়া দিয়েছে।

জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস এই হামলাগুলি অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন। অন্যথায়, সংঘাতটি বিভিন্ন দেশ এবং গোষ্ঠীর অংশগ্রহণে একটি নিয়ন্ত্রণহীন রূপ নিতে পারে।

এদিকে, ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সোমবার এই আক্রমণ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। এবং মার্কিন রাষ্ট্রপতি জো বাইনার বলেছেন যে তার প্রশাসন ইস্রায়েল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘমেয়াদী শান্তির জন্য কাজ করছে।

Leave a Comment