এএমআর মোকাবেলা সম্ভব না হলে আরও ধ্বংসাত্মক হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বলেছেন যে অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) করোনভাইরাস মহামারীর চেয়ে বেশি ধ্বংসাত্মক হবে যা সঠিকভাবে প্রতিরোধ করা না গেলে খাদ্য সুরক্ষা এবং উন্নয়নের পাশাপাশি ভৌগলিক অবস্থান সহ প্রতিটি জীবকে বিপদে ফেলতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, ডোকোভিড -১৯ মহামারীটি আমাদের সময়ের একটি সংজ্ঞায়িত জনস্বাস্থ্য সংকট যা ইতিমধ্যে ৩ মিলিয়নেরও বেশি মানুষের জীবন দাবি করেছে। তবে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) আকারে আসন্ন মহামারী বিশ্ব স্বাস্থ্যের আরও ক্ষতির কারণ হতে পারে।


ভার্চুয়াল প্ল্যাটফর্মে ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপের অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের প্রথম সভার উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।

তাঁর প্রাক রেকর্ড করা ভাষণটি শোতে প্রচারিত হয়েছিল। এতে প্রধানমন্ত্রী বিশ্ব নেতৃবৃন্দকে সতর্ক করেছিলেন যে মাদকবিরোধ প্রতিরোধ মানব, প্রাণী এবং উদ্ভিদের স্বাস্থ্যকেই বিপন্ন করবে না, পাশাপাশি খাদ্য সুরক্ষার অগ্রগতি এবং এসডিজির (টেকসই উন্নয়ন লক্ষ্য) অর্জনেরও হুমকিস্বরূপ।

শেখ হাসিনা আরও বলেছিলেন যে মাদকবিরোধী প্রতিরোধ যে কোনও ব্যক্তিকে ভৌগলিক অবস্থান এবং আর্থ-সামাজিক অবস্থান নির্বিশেষে প্রভাবিত করতে পারে।

প্রধানমন্ত্রী এএমআর নিয়ন্ত্রণ ও সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ (আইপিসি) পদ্ধতির কঠোর অনুসরণ নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে বলেন, “গ্লোবাল অ্যাকশন প্ল্যান -২০১৫ এবং এএমআর-তে জাতিসংঘের রাজনৈতিক ঘোষণাপত্র -2016 বাস্তবায়নের মাধ্যমে এটি সম্ভব হয়েছে। “

এএমআরে গ্লোবাল লিডার্স গ্রুপের সহ-সভাপতি শেখ হাসিনা বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোটোলি এবং অন্যান্য বৈশ্বিক নেতাদের সাথে এএমআর হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য এবং স্বাস্থ্যসেবাতে সর্বজনীন অ্যাক্সেস নিশ্চিত করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

প্রধানমন্ত্রী আসন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকর এবং সহযোগী পদ্ধতিতে বিশ্ব কৌশলগুলি বাস্তবায়নের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও), এফএও (খাদ্য ও কৃষি সংস্থা) এবং ওআইই (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) এর চলমান প্রচেষ্টার প্রশংসা করেছেন। এএমআর। তিনি বিভিন্ন স্টেকহোল্ডারের সাথে সম্মিলিত পদক্ষেপ নেওয়ার ওপর জোর দিয়েছিলেন।

আসন্ন এএমআর মহামারীর পটভূমির বিরুদ্ধে প্রধানমন্ত্রী এএমআর নিয়ন্ত্রণের মাধ্যমে কার্যকরভাবে নির্মূল করার জন্য বিশ্বের কাছে সাতটি পরামর্শ রেখেছিলেন।

প্রধানমন্ত্রী তার প্রথম প্রস্তাবনায় অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স কনটেইনমেন্ট-এআরসি-র লক্ষ্য অর্জনের জন্য বৈশ্বিক, আঞ্চলিক এবং জাতীয় লক্ষ্য নির্ধারণ এবং জরিপ পর্যবেক্ষণের পাশাপাশি প্রতিবেদনের ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন।

তিনি তার দ্বিতীয় এবং তৃতীয় প্রস্তাবনায় অ্যান্টিমাইক্রোবায়ালের যথাযথ ব্যবহার এবং বৈজ্ঞানিক জ্ঞান এবং প্রযুক্তিগত সহায়তার ভাগ ও কার্যকর এবং অন্তর্ভুক্ত এএমআর পর্যবেক্ষণ ও সক্ষমতা বৃদ্ধি নিশ্চিত করার জন্য বিভিন্ন স্তরে নীতি ও নীতিমালা তৈরির পরামর্শ দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী তার চতুর্থ প্রস্তাবনায় প্রযুক্তি হস্তান্তর এবং মালিকানা ভাগের মাধ্যমে সাশ্রয়ী মূল্যের এবং কার্যকর অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য চিকিত্সা সুবিধাগুলিতে ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

তার পঞ্চম প্রস্তাবনায়, তিনি নিম্ন-মধ্যম-আয়ের দেশগুলিতে বিশেষ ফোকাস দিয়ে এএমআর-নির্দিষ্ট এবং এএমআর-সংবেদনশীল কার্যক্রমের জন্য পর্যাপ্ত এবং টেকসই তহবিল নিশ্চিত করার পক্ষে কথা বলেছেন।

প্রধানমন্ত্রী তার ষষ্ঠ এবং সপ্তম প্রস্তাবনায়, এএমআর প্রতিরোধে বিনিয়োগের জন্য সরকারী-বেসরকারী অংশীদারিত্বের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, জনসাধারণের সাশ্রয়ী এবং টেকসই জনস্বাস্থ্যের কভারেজকে জোর দিয়েছিলেন।

বাংলাদেশের প্রসঙ্গে তিনি বলেন, দেশীয় পর্যায়ে অ্যান্টিমাইক্রোবায়ালের কার্যকর ব্যবহার নিশ্চিত করতে সরকার ছয় বছরের জাতীয় কৌশলগত পরিকল্পনা এবং এআরসিতে জাতীয় কর্মপরিকল্পনা এর আওতায় বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী বলেন, মানব স্বাস্থ্য, প্রাণিসম্পদ, মৎস্য ও কৃষিতে অ্যান্টিমাইক্রোবায়ালের যৌক্তিক ব্যবহার নিশ্চিত করতে এই পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

তিনি আরও যোগ করেছেন যে তার সরকার ২০১৪ সাল থেকে ডাব্লুএইচও গ্লাস প্ল্যাটফর্মে এএমআর ডেটা সরবরাহ করে আসছে এবং অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের বিষয়ে জনসচেতনতা বাড়াতে মিডিয়াকে জড়িত করার জন্য কাজ করছে।

Leave a Comment

betvisa