উত্তর ও পূর্বাঞ্চলের নদনদীতে বাড়ছে পানি

নদীর জলের স্তর বাড়তে শুরু করেছে। তবে এটি এখনও বিপদসীমার নিচে প্রবাহিত হচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং ভারতীয় আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেল অনুসারে, উত্তর ও পূর্ব বাংলাদেশের এবং ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় আগামী ৪৮ ঘন্টার মধ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এইভাবে, বাংলাদেশের উত্তর এবং পূর্বের নদীর জলের স্তর দ্রুত বাড়তে পারে।

এদিকে, প্রবাহিত বৃষ্টিপাতের কারণে সুনামগঞ্জ জেলায় যাদুকাটা, পুরাতন সুরমা ও সুরমা নদীর জলের দ্রুত উত্থান হতে পারে। এ সময় সুনামগঞ্জ জেলার নদ-নদীর পানি কয়েকটি স্থানে বিপদসীমার অতিক্রম করেছে এবং স্বল্পমেয়াদী বন্যার পরিস্থিতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

জল উন্নয়ন বোর্ডের মতে, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল এবং ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরা রাজ্যে থেকে ১৫ মে পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং কিছু জায়গায় খুব ভারী বৃষ্টিপাত হতে পারে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাবিমুর রহমান বলেন, উপরের অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হলে জেলার সব নদীতে জলের স্তর বাড়বে। তিনি আশঙ্কা করেছিলেন যে এর ফলে বন্যার ঝড় বয়ে যেতে পারে।

এদিকে, বন্যার পূর্বাভাস এবং সতর্কতা কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সম্পর্কে জানতে চাইলে। আরিফুজ্জামান ভূঁইয়া গণমাধ্যমকে বলেন, “ভারতে এবং আমাদের উত্তরে বৃষ্টি হচ্ছে। এর ফলে কয়েকটি নদীর পানি বাড়বে। পরের কয়েকদিনে জল আরও কিছুটা বাড়তে পারে। ধান কাটা হয়েছে সুনামগঞ্জের দিকে। হাওরে জল আসা এখন স্বাভাবিক। জল কিছুটা উঠবে। কোনও নদীর পানি এখনও বিপদসীমার উপরে উঠেনি। ফলস্বরূপ, আমরা এখনই বন্যার আশঙ্কা করি না।

এদিকে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে যে হালকা চাপ বাড়ছে পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের অঞ্চলে। মৌসুমের সময় সাধারণ হালকা চাপ দক্ষিণ উপসাগরে অবস্থিত। ফলস্বরূপ, আগামী 24 ঘন্টার মধ্যে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা, বরিশাল এবং ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও ছড়িয়ে ছিটিয়ে থাকা শিলাবৃষ্টি হতে পারে।

খেপুপাড়াতে গত 24 ঘন্টা সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে 36 মিমি। এ ছাড়া রাজারহাট ও সন্দ্বীপে ৪ মিমি, ডিমলা, দিনাজপুর ও রাঙ্গামাটিতে ২ মিমি, সৈয়দপুর ও মাইজদী আদালতে ৩ মিমি, হাতিয়ায় ২৪ মিমি, সিলেটে ৫ মিমি, বগুড়ায় ৩২ মিমি, বাদলগাছিতে 21 মিমি রেকর্ড করা হয়েছে , রংপুরে 6 মিমি এবং ভোলায় 9 মিমি। এছাড়া বরিশাল ও পটুয়াখালীতে হালকা বৃষ্টি হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, “চলতি সপ্তাহে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে।” এছাড়া সারাদেশে কমবেশি মাঝে মাঝে বৃষ্টি হতে পারে। ফলস্বরূপ নদীর জল কিছুটা বাড়বে বলেও জানান তিনি।

ঘটনাচক্রে, গত বছর যে বন্যা হয়েছিল তা গত কয়েক বছরে সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যা ছিল। তিন দফা বন্যায় ১,৩৩৩ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। এই ক্ষতির ক্ষতিপূরণ দিতে কৃষি মন্ত্রণালয় ৮২.৫৪ কোটি টাকার পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করেছে। এ সময় বন্যায় আক্রান্ত হয়েছিল ১২ লক্ষ ৭২ হাজার ১৫১ জন কৃষক। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রকের মতে, গত বছরের জুলাই পর্যন্ত ২৮ লাখ ১২ হাজার ৩৮০ জন ক্ষতিগ্রস্থ হয়েছিল। ৪২ জন মানুষ বন্যার পানিতে ডুবে গেছে।

Leave a Comment

betvisa