ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা, ভরি ৮৪ হাজার ৫৬৪ টাকা – রংপুর ডেইলী

ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা, ভরি ৮৪ হাজার ৫৬৪ টাকা

দেশের বাজারে সোনার দাম আরেক দফা বাড়ানো হয়েছে। এবার ভরিতে সোনার দাম সর্বোচ্চ ১ হাজার ২৮৩ টাকা বাড়ছে। তাতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দাঁড়াবে ৮৪ হাজার ৫৬৪ টাকায়। এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ। নতুন এই দর আগামীকাল রোববার থেকে সারা দেশে কার্যকর হবে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর বিষয়টি জানিয়েছে। তারা বলছে, দেশের বুলিয়ন বাজারে পাকা সোনার দাম বেড়েছে। সর্বশেষ গত ২২ আগস্ট সোনার দাম ভরিতে সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা বাড়ানো হয়েছিল। এর আগে গত ৭ আগস্ট সোনার দাম ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা বৃদ্ধি করেছিল বাজুস। তাতে সোনার দাম পৌঁছেছিল ৮৪ হাজার ৩৩১ টাকায়। সেটাই ছিল গতকাল পর্যন্ত দেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দাম।

দাম বাড়ায় কাল রোববার থেকে হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে ৮৪ হাজার ৫৬৪ টাকা লাগবে। এ ছাড়া হলমার্ক করা ২১ ক্যারেট সোনার ভরি ৮০ হাজার ৭১৫ টাকা, ১৮ ক্যারেট ৬৯ হাজার ১৬৮ টাকা ও সনাতন পদ্ধতির সোনার ভরির দাম দাঁড়াবে ৫৭ হাজার ৩৮৭ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে।

দেশের বাজারে গতকাল পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার অলংকার ৮৩ হাজার ২৮১ টাকা, ২১ ক্যারেট ৭৯ হাজার ৪৯০, ১৮ ক্যারেট ৬৮ হাজার ১১৭ ও সনাতন পদ্ধতির সোনা ৫৬ হাজার ২২০ টাকায় বিক্রি হয়েছে। তার মানে আজ রোববার থেকে ২২ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ২৮৩ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ২২৫, ১৮ ক্যারেটে ১ হাজার ৫১ ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়ছে।

এদিকে দেশের বাজারে সোনার দাম বাড়লেও আন্তর্জাতিক বাজারে নিম্নমুখী প্রবণতা রয়েছে। সর্বশেষ গত ২২ আগস্ট দেশে সোনার দাম বাড়ায় জুয়েলার্স সমিতি, তখন বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৭৩৫ মার্কিন ডলার। চলতি মাসের ১ তারিখে সেই দাম ১ হাজার ৭০০ ডলারের নিচে নামে। গত শুক্রবার দাম কিছুটা বেড়ে ১ হাজার ৭১৭ ডলার হয়।

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন