ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম?

ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম কি কি হতে পারে। আর কি কি উপায়ে সঠিকভাবে ঠিাকানা লেখা যেতে পারে। আজ আমরা পুরো ব্যপারটাই আলোচনা করবো ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম ।

 

ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম

ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম  কি? ইংরেজিতে ঠিকানা লেখার সঠিক নিয়ম, বাংলায় ঠিকানা লেখার সঠিক নিয়ম এবং চিঠির খামে ঠিকানা লেখার সঠিক নিয়ম সব নিচে দেওয়া হল ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম।

 

Address লেখার নিয়ম

Address লেখার নিয়ম সঠিকভাবে ঠিকানা লেখার অনেক অনেক বেশি গুরুত্ব। ঠিকানা ভুল হলে কিংবা ভুল করে ঠিকানা লিখলে হারিয়ে যেতে পারে আপনার ইম্পর্ট্যান্ট ডকুমেন্টস কিংবা গুরুত্বপুর্ণ লেটার । Address লেখার নিয়ম জানতেই হবে আপনাকে।। চলুন আজ জেনে নেই ইংরেজিতে Address লেখার নিয়ম, ঠিকানা লেখার সঠিক নিয়ম, বাংলায় ঠিকানা লেখার সঠিক নিয়ম, Address লেখার নিয়ম এবং চিঠির খামে ঠিকানা লেখার সঠিক নিয়ম।

 

ইংরেজিতে শহরের ঠিকানা লেখার নিয়ম

সাধারণত ইংরেজিতে ঠিকানা লেখার নিয়ম হল যে, ছোট জায়গা থেকে বড় জায়গা লিখতে এভাবে হয়। যেমন প্রথমে থাকবে, নিজের বাসা নাম্বার যেটি আমাদের গন্তব্যের মূল পর্ব, তারপর থাকবে নিজের বাসার রোড নাম্বার, তারপর থাকবে নিজের বাসার সেক্টর বা ওয়ার্ড নাম্বার। তারপর থাকবে নিজের বাসার ইউনিয়ন এর নাম। তারপর নিজের বাসার থানা এবং তারপর নিজের বাসার পোস্ট অফিসের নাম। সবার শেষে তারপর থাকবে নিজের বাসার জেলার নাম ও কোড। তাহলে ইংরেজিতে ঠিকানা লেখার নিয়ম আপনারা ক্লিয়ারলি বুঝতে পেরেছেন।

ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম

সবাই প্রয়ই দ্বিধাতে ভুগেন যে ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম কি হতে পারে। কিংবা কিভাবে ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম । আসলেই কোন ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম আছে কিনা? ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম থাকলেও কখনোই প্রয়োগ করা হয় নি কিংবা মুখস্থ করে প্রশ্নের উত্তর লিখেছি অথচ ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম আমরা আসলেই জানি না।ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম নিয়ে আলোচনা শুরু করি।

নিচে একটি উদাহরণ দেখানো হলঃ

Flat#6(B), House#09, Road#21, Sector-3, Uttara,Dhaka-1030 ।

এইটা সাধারণত শহরের ইংরেজিতে ঠিকানা লেখার নিয়ম এর একটা স্টান্ডার্ড ফরমেট।

 

ইংরেজিতে গ্রামের ঠিকানা লেখার নিয়ম

যেহেতু গ্রামে কোনো সেক্টর বা রোড নাই সেহেতু গ্রামের ইংরেজিতে গ্রামের ঠিকানা লেখার নিয়ম লেখার ফরমেট হবে এরকমঃ

House#04, Ward No. 04, Union- Lalmonirhat, Post Office: Lalmonirhat, Post Office: Lalmonirhat, Sadar, Lalmonirhat.

Permanent Address লেখার নিয়ম, Present Address লেখার নিয়ম, এর ক্ষেত্রেঃ

Permanent Address লেখার নিয়ম: House# Y, Road# Y, Post Office: Y, Thana: Y, District: Y

Present Address লেখার নিয়ম: House# Y, Road# Y, Post Office:YX, Thana: Y, District: Y

 

ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম

 

বাংলায় ঠিকানা লেখার সঠিক নিয়ম

বাংলায় ঠিকানা লেখার সঠিক নিয়ম জানবেন কিভাবে? এক্ষেত্রে আপনি সবার প্রথমে আপনার নিজের বাড়ি নাম্বার দেবেন। তারপরে ভিলেজ কিংবা গ্রামের নাম, তারপরে পোস্ট অফিস ও থানা তারপরে উপজেলা। সবশেষে জেলা। পরে যা যা লাগে সেগুলো দিতে পারেন। আর অবশ্যই পর পর কমা দিতে হবে। প্রয়োজনে থানা কোড,জিপ কোড দিতে হবে। যেমন–

বাংলায় ঠিকানা লেখার সঠিক নিয়ম
গ্রাম=
পোস্ট অফিস=
থানা=
উপজেলা=
জেলা=

স্থায়ী ঠিকানা লেখার নিয়ম এবং অস্থায়ী ঠিকানা লেখার নিয়ম

বর্তমান ঠিকানা লেখার সঠিক নিয়ম
গ্রাম=
পোস্ট অফিস=
থানা=
উপজেলা=
জেলা=

স্থায়ী ঠিকানা লেখার সঠিক নিয়ম
গ্রাম=
পোস্ট অফিস=
থানা=
উপজেলা=
জেলা=

 

সংক্ষেপে ঠিকানা লেখার সঠিক নিয়ম

ঠিকানা লেখার সঠিক নিয়ম ও লেখা যায় অনেক ক্ষেত্রে বিশেষ করে ডাকটিকিটের খামে তবে জীবনবৃত্তান্তে নয় ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম। ঠিকানা লেখার সঠিক নিয়ম সংক্ষেপে লেখার নিয়ম হলো

 

ঠিকানা লেখার সঠিক নিয়ম হল

ঠিকানা লেখার সঠিক ফরম্যাট: জেলার নাম, উপজেলার নাম, পোষ্ট অফিস, মহল্লার নাম, রোড নং/ফ্লাট / ফ্লট নং ইত্যাদি

 

চিঠির খামে ঠিকানা লেখার নিয়ম/ ডাকটিকিটে ঠিকানা লেখার নিয়ম

চিঠির খামে ঠিকানা লেখার নিয়ম হল, চিঠি এর খামের দুইটি অংশ থাকে। একটি প্রেরক এবং অপরটি প্রাপক। যিনি চিঠি লিখবেন কিংবা যে ঠিকানা থেকে চিঠি পাঠানো হবে সেটি প্রেরক অংশে লিখতে হবে ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম। এবং যার কাছে চিঠি পাঠানো হবে কিংবা যে ঠিকানায় চিঠি পাঠানো হবে সেটি প্রাপক অংশে লিখতে হবে।

 

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম কি হতে পারে। কিভাবে ভাল করে ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম করা যেতে পারে কিংবা ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম স্টান্ডার্ড কোনটা ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম। কাল ভাদ্রে বছরে ১-২ দিন এই ফরম্যাটটি ব্যবহার করি আমরা তাই প্রায়ই ভুলে যাই। তাই স্মরণ রাখার জন্যে নিচে দেওয়া হল।

খামের বাম পাশেঃ
প্রেরক, (যার নিকট হতে চিঠিটা যাবে)
মোঃ মুমিনুর রহমান
পিতার নামঃ মোঃ জাবের রহমান
গ্রামঃ রাখালডাঙ্গা
ডাকঘরঃ সোনামুড়ি
উপজেলাঃ মিঠাপুকুর
জেলাঃ রংপুর

এরপর, খামের ডান পাশেঃ

প্রাপক, (যার নিকট চিঠিটা যাবে)

মোঃ ফাইয়াজ হোসেন
পিতাঃ সামীর হোসেন
গ্রাম+ডাকঃ চুয়াডাঙ্গা
উপজেলাঃ মিঠাপুকুর
জেলাঃ রংপুর।

 

ডাকটিকিটে ঠিকানা লেখার নিয়ম এভাবে ডাকটিকিটে ঠিকানা লিখতে হবে।

ইংরেজিতে নাম লেখার নিয়ম
ইংরেজিতে নাম লেখার নিয়ম কি হতে পারে? জানেন কি ইংরেজিতে নাম লেখার নিয়ম? কিভাবে ইংরেজিতে নাম লেখার নিয়ম লিখবেন? মাথায় কাজ করে তো? এতো পড়াশোনা করে ইংরেজিতে নাম লেখার নিয়ম খুজতে আসছেন? আপনার জন্যই এই আর্টিকেলটি লেখা হয়েছে। ইংরেজিতে নাম লেখার নিয়ম নিচে দেওয়া হল।

শুধু ঠিকানা লেখার ক্ষেত্রে নিচের মতো

লেখা যেতে পারে….

Village =
Post office =
Police Station =
District =

দুটি ঠিকানা (স্থায়ী/অস্খায়ী) হলে এভাবেও লিখতে পারেন….

Present Address —–
Village =
Post office =
Police Station =
District =
Permanent Address —-
Village =
Post office =
Police Station =

District =

সংক্ষেপে ও লেখা যায় অনেক ক্ষেত্রে বিশেষ করে ডাকটিকিটের খামে তবে জীবনবৃত্তান্তে নয়। সংক্ষেপে লেখার নিয়ম হলো। জেলার নাম, উপজেলার নাম, পোষ্ট অফিস, মহল্লার নাম, রোড নং/ফ্লাট / ফ্লট নং ইত্যাদি

শহরের ঠিকানা লেখার নিয়ম
এই ফরম্যাট টি দেখুন
শহরের ঠিকানা লেখার ফরম্যাট
House no: 22, Abul Kalam Road
East Chittagong Port
Chittagong, 4217

এখানে ফরম্যাট টি ব্যাখ্যা করলাম

Street Address 1,
Street Address 2,
Ciity, State, Post Code

 

English address লেখার নিয়ম

English address লেখার নিয়ম হল বর্তমানে চিঠির আদান-প্রদান কম হওয়ায় আমরা অনেকেই চিঠিপত্রে নিজের ঠিকানা লিখতে জানি না। তাই যারা জানেন না তাদের জন্য এখানে বাংলা ও ইংরেজিতে আপনার ঠিকানা সঠিকভাবে লেখার নিয়ম রয়েছে English address লেখার নিয়ম। ঠিকানা সঠিকভাবে লেখার গুরুত্ব অনেক বেশি ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম । আপনার ঠিকানা ভুল হলে, আপনার গুরুত্বপূর্ণ চিঠি বা নথি হারিয়ে যেতে পারে ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম। এছাড়াও, ভুল ঠিকানার কারণে আপনাকে পাঠানো

যেকোনো নথি বা পার্সেল আসতে অনেক সময় লাগতে পারে English address লেখার নিয়ম। সাধারণত ছোট থেকে বড় পর্যন্ত ঠিকানা লেখা হয়। উদাহরণস্বরূপ, প্রথমে আপনার বাড়ির নম্বর থাকবে, তারপরে রাস্তার নম্বর বা এলাকার নাম থাকবে ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম । তারপর সেক্টর বা শব্দ নম্বর থাকবে English address লেখার নিয়ম। তারপর ডাকঘর, ইউনিয়ন, থানা, উপজেলা ও জেলার নাম। তবে সব ক্ষেত্রে বিস্তারিত ঠিকানা লেখার প্রয়োজন নেই। অধিকাংশ ক্ষেত্রে বাড়ির নম্বর, এলাকা বা রাস্তার নাম, ডাকঘর, উপজেলা ও জেলার নাম লিখতে হবে। নীচে ইংরেজিতে শহরের ঠিকানা লেখার বিন্যাস দেওয়া হল।

শহরের ঠিকানা লেখার নিয়ম
Flat#9(B), House#05, Road#01, Sector-3, Uttara, Dhaka-1030

গ্রামের ঠিকানা লেখার নিয়ম
যেহেতু গ্রামে কোনো সেক্টর নাই গ্রামের ঠিকানা লেখার নিয়ম আলাদা। সেহেতু গ্রামের ঠিকানা লেখার ফরমেট এরকম হতে পারে এমন,

House/Holding#04, Ward No. 07, Village- Baraichari, Post Office: Rangpur(5530), Rangpur, Rangpur.

Permanent Address এবং Present Address
কোথাও স্থায়ী ঠিকানা লেখার নিয়ম এবং বর্তমান ঠিকানা লেখার নিয়ম সম্পূর্ণভাবে লিখতে হলে এভাবে লিখতে পারেন,

House# Y, Road# Y, Sector/ Ward No: Y, Post Office: Y, Thana:Y, Upazila: Y, District: Y

এছাড়া আপনি যদি কারো কেয়ারে থাকেন, যেমন আপনার বাবা/মা বা কোন আত্মীয় বা অভিবাবকের নাম ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনার নামের পর, (প্রযন্তে বা care of: সেই ব্যক্তির নাম) এভাবে ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম লিখুন

নিজের ঠিকানা লেখার বাংলা নিয়ম

আপনি প্রথমে আপনার বাড়ি নাম্বার দেবেন। এরপর, ধারাবাহিকভাবে রাস্তা নম্বর/নাম, গ্রাম, পোস্ট অফিস (কোডসহ), থানা, উপজেলা ও সবশেষে জেলা লিখুন। পোস্ট অফিস লেখার সময়, আপনাকে অবশ্যই পোস্ট অফিসের নামের পরে (-) হাইফেন বা বন্ধনী দিয়ে পোস্ট কোড লিখতে হবে। উদাহরণস্বরূপ, পোস্ট অফিস: কাপ্তাই-4530 বা ডাকঘর: কাপ্তাই (4530)

শহরের ঠিকানা লেখার নিয়ম শহর এলাকার ঠিকানা লেখার একটি শহরের ঠিকানা লেখার ফরম্যাট নিচে দেয়া হল ইংরেজিতে ঠিকানা (address) লিখার সঠিক নিয়ম,
বাসা নং- ৭/বি, হাউজ নং- ০৯, সেক্টর-২, উত্তরা, চট্রগ্রাম-১২৩

গ্রামের ঠিকানা লেখার নিয়ম একটি গ্রামের ঠিকানা লেখার ফরম্যাট হতে পারে,
বাড়ির নাম/হোল্ডিং নং- ২৩২, গ্রাম- রংপুর, পোস্ট অফিস- রংপুর-৫৪১০, থানা- রংপুর, উপজেলা- রংপুর, জেলা- রংপুর।

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম

আমি আশা করি এটি তাদের জন্য দরকারী হবে যারা তথ্য খুঁজছেন। ঠিকানা লেখার সময় আমাদের অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে, বিশেষ করে নাম, বাড়ির নাম, রাস্তার নম্বর এবং পোস্ট কোড যথাসম্ভব পরিষ্কারভাবে এবং স্পষ্টভাবে লিখতে হবে। অন্যথায়, আপনার পার্সেল বা নথি বিতরণ করা হবে না এবং এমনকি হারিয়ে যেতে পারে।

 

Leave a Comment