আসমান বই রিভিউ?

আসমান বই রিভিউ “ভালোবাসা” শুধু চার শব্দের সমষ্টি নয়। এর সাথে মিশে আছে মানুষের আবেগ, আকাঙ্খা এবং আকুলতা। হাজারো ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে আমরা ভালোবাসার মানুষটাকে ভালো রাখতে চাই, তার মুখে হাসি ফোটাতে চাই। অনেক বেশি ভালোবাসতে গিয়ে আমরা যে ভুলটা করি তা হলো- হৃদয়ের পুরোটা জুড়ে তাকে বসাই। এতেও ক্ষান্ত না হয়ে আমরা আমাদের জীবনঘুড়ির লাটাইটা নিজের অজান্তেই তার হাতেই তুলে দেই। এরপর ইচ্ছেমত সে আমাদের নাচাতে নাচাতে একসময় খোলা আকাশের বুকে ছেড়ে দিয়ে নিঃসঙ্গ করে চলে যায়।

তারপর?
বিষাদের ঘূর্ণিপাকে ঘুরতে ঘুরতে শুরু হয় আমাদের বিপর্যয়ের নতুন জীবন। যে জীবনে হৃদয় ক্ষরণের তিক্ত যন্ত্রণা ভিতরটাকে জ্বালিয়ে দেয়। একটু শান্তি লাভের আশায় বেশিরভাগ মানুষই পা বাড়াই ভুল পথে। আর কেউ বা পায় শান্তি লাভের সঠিক পথ। যে পথে শরীর খণ্ডবিখণ্ড হলেও মন থাকে প্রশান্ত, নিশ্চিত এক পুরষ্কারের আশায় অবলীলায় ঝাপিয়ে পড়ে মৃত্যু মুখে।

বলছিলাম লতিফুল ইসলাম শিবলী রচিত “আসমান” বইটির কথা। যে বইয়ের শুরুর কয়েকটি লাইনেই পাবেন অমূল্য রত্ন মেশানো কথার সমষ্টি, বইয়ের পরতে পরতে লুকিয়ে আছে জীবনদর্শনের অন্যন্য সম্ভার, থ্রিলারের মতো টান টান উত্তেজনা এবং একটি ব্যথিত হৃদয়ের পুনর্জাগরণের অসাধারণ কাহিনী।

বই সম্পর্কে-আসমান বই রিভিউ

তারুণ্যে উচ্ছ্বসিত এক যুবকের কাহিনী। যার আলোকিত জীবনে চাঁদ হয়ে আসে এক অনুপমা। যার ভালোবাসার প্রস্তাবে ছেলেটির জবাব ছিল, “আই রেস্পেক্ট ইউ”। আর এভাবেই শুরু হয় তাদের প্রেমকাহিনী। যে প্রেমে ছিল না কোনো বাড়াবাড়ি, অযুহাতেও শরীর ছোঁয়ার ছিল না কোনো ধাত। দুজনের চিঠির অধিকাংশ জায়গা জুড়ে থাকতো পঠিত বইয়ের বুক রিভিউ আর বাকীটা জুড়ে উথাল-পাথাল প্রেমের মহাকাব্য।
কিন্তু সে কি আর জানতো, প্রতারণার জ্বালে জড়িয়েছে সে। অবশেষে মুখোমুখি হতে হয় সেই সত্যের। তারপর তার জীবনে সুখের খোঁজে সে চলে আসে নেশার জগতে। তারপর…
সত্যিকারের ভালোবাসায় সন্ধানে ছেড়ে আসে দেশ। যেখানে জীবন দেয়ার কথা, সেখানে সে খুঁজে পায় তার জীবনসঙ্গীকে। সংসার জীবনের মাত্র ১৪ দিন! এরপর সে আবার জড়িয়ে পড়ে তার জীবনের উদ্দেশ্যে। হাজারো অত্যাচারেও সে ক্লান্ত হয়নি, অভিযোগ করেনি কেন তার এই পরিণতি। এরপর সুন্দর একটি দৃশ্যের মধ্যে সমাপ্ত হয় এই উপাখ্যানের।

নিজস্ব মতামত-আসমান বই রিভিউ

এই বই পড়ার পর আমি এত তৃপ্ত হয়েছি যে, খুশিতে আমি সাথে সাথে রিভিউ লিখতেই পারিনি। বইটি শেষ করার আনুমানিক এক সপ্তাহ পর আমি লিখতে বসেছি। আমার মনে হয়, এই বই সম্পর্কে আমি যা-ই বলি, যেভাবেই বর্ণনা করি, তা অনেক অনেক কম হয়ে যাবে। জীবনে অসংখ্য পঠিত বইয়ের মাঝে এই বইটি অন্যন্য। এই বইয়ের সাথে সাহিত্যের কোনো বইয়ের তুলনা আমি করতে পারব না।

লেখক সমন্ধে-
‘লতিফুল ইসলাম শিবলী’ এক জনপ্রিয় নাম। লেখক হিসেবে না চিনলেও গীতিকবি হিসেবে অনেকেই চিনে ফেলবেন।
‘হাসতে দেখ গাইতে দেখ’, ‘তুমি আমার প্রথম সকাল’, আরোও অনেক চমৎকার গানের তার রচিয়তা তিনি। এছাড়া তাঁর চিত্রনাট্য প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পদ্ম পাতার জল’।

পরিশেষে বলবো-
“হৃদয় আল্লাহর ঘর। মানুষের হৃদয়টা তৈরি করা হয়েছে এজন্য যে সেখানে শুধুমাত্র আল্লাহ থাকবেন। সে ঘরে আল্লাহ ছাড়া অন্য কিছু ঢুকলেই শুরু হবে তোমার জাগতিক অশান্তি।”

কোনো বইয়ের শুরুর কথাগুলো যদি এত চমৎকার হয়, তবে বইটি পড়ার পর আমার বাকরুদ্ধ হওয়া নিশ্চয়ই দোষণীয় নয়?!

বইঃ আসমান
লেখকঃ লতিফুল ইসলাম শিবলী
প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২০১৯
প্রকাশনঃ নালন্দা পাবলিকেশন।
বইয়ের মূল্য(হার্ডকাভার)ঃ ৩০০৳
বইয়ের মূল্য(পেপারব্যাক)ঃ ৭৪৳
রেটিংঃ ১০/১০

লেখাঃ মেহেজাবীন শারমিন প্রিয়া।

Leave a Comment

betvisa