আরও এক সপ্তাহ বাড়তে পারে ‘লকডাউন’

করোনাভাইরাস সংক্রমণের হার বেশি থাকায় সরকার চলমান লকডাউন আরও এক সপ্তাহের মধ্যে বাড়ানোর কথা বিবেচনা করছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ও এতে একমত হয়েছে। তবে ১৯ এপ্রিলের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

চলমান নিষেধাজ্ঞার মধ্যেও করোনার সংক্রমণ হ্রাস পেয়েছে। তবে, টানা দুই দিন, করোনার সংক্রমণের কারণে 101 জন মারা গেছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

সরকার কর্তৃক নির্ধারিত করোনার নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় প্রযুক্তি পরামর্শক কমিটিও সিটি কর্পোরেশন এবং পৌর এলাকায় দুই সপ্তাহের লকডাউনের সুপারিশ করেছে।

তারা মনে করে বর্তমান বিধিনিষেধের সুবিধাগুলি কাটা হচ্ছে। তবে এর জন্য 14 দিনের লকডাউন দরকার যা সংক্রমণ রোধ করার জন্য একটি বৈজ্ঞানিক সময়সীমা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্রমতে, সরকার বর্তমান নিষেধাজ্ঞাকে আরও সাত দিন বাড়ানোর এবং তারপরে আবার শর্ত আরোপের বিষয়ে বিবেচনা করছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি বিধিনিষেধ বাড়ানোর পরামর্শ দিয়েছে। বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হয়েছে। 19 বা 20 এপ্রিল সিদ্ধান্ত হতে পারে।

করোনার প্রাদুর্ভাবের দ্বিতীয় তরঙ্গ ছড়িয়ে পড়লে, সরকার প্রথমে ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য গণপরিবহন নিয়ন্ত্রণে বিধিনিষেধ আরোপ করে। পরে এটি আরও দু’দিন বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকায় ১৪ থেকে ২১ এপ্রিল কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছিল।

Leave a Comment