আফগানিস্তান থেকে প্রত্যাহার সম্পন্ন করল যুক্তরাষ্ট্র

আফগানিস্তান থেকে নিজেদের সরিয়ে নেওয়া সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যদিয়ে দাপ্তরিকভাবে আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযানের সমাপ্তি হলো।

স্থানীয় সময় সোমবার পেন্টাগনে মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জি বলেন, সর্বশেষ মার্কিন সামরিক বিমান আফগানিস্তান ছেড়েছে।

সর্বশেষ মার্কিন সেনা বিমান চড়ে বসার মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘ সময়ের যুদ্ধের সমাপ্তি হলো বলে জানায় সিএনএন।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে তালেবান সরকার উৎখাতে বোমাবর্ষণ শুরু করে। এরপর তাদের সমর্থন নিয়ে ১৩ নভেম্বর আফগান নর্দান অ্যালায়েন্স কাবুল দখল করে।

দীর্ঘ ২০ বছরের লড়াইয়ের ধারাবাহিকতায় ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কাতারের দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবান শান্তিচুক্তি সই করে।

এরপর ২০২১ সালের ১৩ এপ্রিল প্রেসিডেন্ট জো বাইডেন ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। পরে অবশ্য বিরোধী রাজনীতিকদের সমালোচনার মুখে তা এগিয়ে আনেন।

বাইডেনের সেনা প্রত্যাহারের সময়সীমা ঘোষণার পর একের পর এক কাবুলের জেলা ও প্রাদেশিক শহরের নিয়ন্ত্রণ নিতে শুরু করে তালেবান। সর্বশেষ ১৫ আগস্ট তারা কাবুলে প্রবেশ করে।

এতে মার্কিন সেনা, নাগরিক ও আফগান সহযোগীদের সরিয়ে নিতে বিশৃঙ্খল পরিস্থিতিতে পড়ে যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত তালেবানের সঙ্গে সমঝোতার মাধ্যমে ৩১ আগস্ট প্রত্যাহার সম্পন্ন করে।

Leave a Comment