আদালত অবমাননার দায়ে জ্যাকব জুমার ১৫ মাসের কারাদণ্ড

এই বছরের ফেব্রুয়ারিতে একটি দুর্নীতি মামলার তদন্তে আদালতে  হাজির না হওয়ায়  দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। আদালত অবমাননার দায়ে তাকে এ কারাদণ্ড দেওয়া হয় ।

ক্ষমতায় থাকাকালে জ্যাকব জুমার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্ত করেছিলেন দেশটির উপপ্রধান বিচারপতি রেমন্ড জোনডো। গত ফেব্রুয়ারিতে তদন্তের জন্য তলব করা হলেও হাজির হননি জুমা। তিনি দাবি করেন, ব্যক্তিগত প্রতিহিংসার কারণে তার বিরুদ্ধে এই তদন্ত করছেন জোনডো। 

জুমার বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি রাষ্ট্রীয় অর্থ লোপাট করেছেন। একই সঙ্গে তিনি ব্যবসায়ীদের রাজনীতিতে হস্তক্ষেপের সুযোগ করে দিয়েছেন। জুমার বিরুদ্ধে আরো একটি  অভিযোগ হলো, তিনি ঘনিষ্ট সম্পর্কের কারণে অনেক সময় ‘গুপ্ত ভ্রাতৃত্রয়’ দক্ষিণ আফ্রিকার সরকারের বিভিন্ন সিদ্ধান্ত প্রভাবিত করতেন। এক্ষেত্রে তাদের প্রস্তাব বাস্তবায়ন না হলে সরকারি কর্মকর্তাদের পদচ্যুতও করা হতো।

উল্লেখ্য, দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন জ্যাকব জুমা। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তার প্রশাসনের লোকেরা যখন ব্যাপক মাত্রায় দুর্নীতি করছিল, তখন তিনি চোখ বন্ধ করে ছিলেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *