আজ চালু হচ্ছে করোনা হাসপাতাল

আজ (১৮ এপ্রিল) চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল  ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল ‘। দেশের স্বাস্থ্য অধিদপ্তরের চেষ্টায়   ঢাকার উত্তর সিটি করপোরশন (DNCC)  মার্কেটকে ইমার্জেন্সি হেল্থ কেয়ার ফেসিলিটিতে পরিণত করার মাধ্যমে এটি বানানো হয়েছে।  এই হাসপাতালের সার্বিক পরিচালনায় রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।  

এই হাসপাতালে রয়েছে মোট ১০০০টি বেড, ২১২টি আইসিইউ বেড এবং হাই ফ্লো নেসাল ক্যানুলার জন্য স্পেশালাইজড্ ৫১ টি বেড। অথরিটি জানিয়েছে  প্রাথমিকভাবে ৫০টি করে  আইসিইউ বেড ও ইমার্জেন্সি ইউনিট এবং ১৫০ টি আইসোলেশন বেড দিয়ে প্রথমে চালু করা হবে হাসপাতাল।  বর্তমানের এই করোনার  সঙ্কটময় সময়ে এই হাসপাতাল অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে।  

করোনা হাসপাতাল আরো আগেই চালু হওয়ার কথা থাকলেও তা হয়নি। গত বছর এপ্রিলেই এটি করার কথা ছিল।  হেল্থ সার্ভিসের ডিরেক্টরেট জেনারেল এ বিষয়ে বলেন যে, ‘করোনা হাসপাতাল চালু করা স্থগিত ছিল কারন অন্যান্য হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা কমে এসেছিল, অতিরিক্ত আইসোলেশন ও স্পোশালাইজড্ বেড এর দরকার পরছিল না আর। ,’ এছাড়াও  এই হাসপাতালের  ইকুইপমেন্ট প্রোভাইডিং এ বিভিন্ন করাপশন এলিগেশনের খবর পাওয়া যায় বলে জানিয়েছে ইনসাইডাররা।  অতঃপর অনেক ঝামেলা মিটিয়ে গত ২২ মার্চ হাসপাতাল চালুর বিষয়ে হেল্থ মিনিস্ট্রি থেকে সিদ্ধান্ত নেয়া হয়। সেই অনুযায়ী আজ( ১৮ এপ্রিল)  সকাল  ১১.৩০ টায় স্বাস্থ্যমন্ত্রী  হাসপাতাল উদ্বোধন করবেন বলে জানান পাবলিক রিলেশন অফিসার।  

Leave a Comment

betvisa