অভিনেতা এস এম মহসিন আর নেই

একুশে পদক বিজয়ী অভিনেতা, নাটকের শিক্ষক এস এম মহসিন আর নেই। আজ সকাল সাড়ে ৯ টায় রাজধানীর বারডেম হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহী রাজিউন)। তার ছেলে রাশেক মহসিন তন্ময় প্রথম আলোকে তার মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন।


এমএম মহসিনকে করোন ভাইরাস নিয়ে ৪ এপ্রিল হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ৭৩ বছর বয়সী এই অভিনেতার ৭০% ফুসফুস সংক্রামিত হয়েছিল। নিবিড় পরিচর্যা ইউনিটে প্লাজমা দেওয়া সহ বিভিন্ন উপায়ে চেষ্টা করেছেন চিকিৎসকরা। তবে শেষ প্রতিরক্ষা হয়নি।


জানা গেছে, করোনাভাইরাসতে আক্রান্ত হওয়ার আগে নাট্যকার এস এম মহসিন পাবনার ‘অন্তরতমা’ চলচ্চিত্রটির শুটিং করেছিলেন। তিনি ছবিটির অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বলে জানিয়েছেন পরিচালক ওয়াজেদ আলী।

তার অংশের শুটিং ২ মার্চ শেষ হয়েছিল পরের দিন তিনি ঢাকায় ফিরেছেন। ঢাকায় আসার অল্প সময়ের মধ্যেই তাঁর করোনার সংক্রমণের খবরটি জানা গেল।

পরিবারের সদস্যরা তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যায়। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এস এম মহসিন বাংলাদেশের প্রখ্যাত মঞ্চ ও টেলিভিশন অভিনেতা। প্রায় চার দশক ধরে মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করে যাচ্ছেন। নাটকে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসাবে ২০২০ সালে তিনি একুশে পদক পেয়েছিলেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাটক অনুষদের সদস্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক এবং জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।


এস এম মহসিন আতিকুল হক চৌধুরী পরিচালিত ‘রক্তে ভেজা’ ও ‘কাবার’ এবং মুনির চৌধুরী পরিচালিত ‘চিঠি’ ছাড়াও তিনি অসংখ্য টিভি, মঞ্চ ও রেডিও নাটকে অভিনয় করেছেন। ২০১৮ সালে তাকে বাংলা একাডেমির অনারারি ফেলো ভূষিত করা হয়েছিল। তিনি কলা সহ অসংখ্য পদক পেয়েছেন।

Leave a Comment

betvisa