অন্যের হয়ে নিয়োগ পরীক্ষা দিতে গিয়ে ধরা পড়ল বিশ্ববিদ্যালয়ছাত্র

অন্য প্রার্থীর হয়ে নিয়োগ পরীক্ষা দিতে গিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রসহ দুজনকে আটক করা হয়েছে। তাঁরা হলেন জালাল উদ্দিন ও আবদুল কাদের। জালাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। কাদের জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করে চাকরি খুঁজছেন।আজ শুক্রবার চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের রাজস্ব শাখার অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে তাঁদের আটক করা হয়। চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছিলেন জালাল।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান  বলেন, পরীক্ষাকেন্দ্রের দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে হলে হাজিরা তালিকার ছবির সঙ্গে পরীক্ষার্থীর চেহারার গরমিল পাওয়া যায়। এরপর হাজিরা তালিকার তথ্য এবং প্রবেশপত্রের ছবি ও অন্যান্য তথ্য অনুসন্ধান করে দেখা যায়, হায়দার রসিদ নামের এক পরীক্ষার্থীর পরিবর্তে পরীক্ষার প্রবেশপত্র ফটোশপ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ছাত্র জালাল উদ্দিন পরীক্ষা দিতে আসেন।জালাল উদ্দিনকে পাঁচ হাজার টাকার বিনিময়ে হায়দার রসিদের হয়ে নিয়োগ পরীক্ষায় অংশ নিতে ভাড়া করে প্রতারক চক্র। জালালের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে নগরের নিউমার্কেট ও রিয়াজ উদ্দিন বাজার এলাকায় অভিযান চালিয়ে আবদুল কাদেরকে আটক করা হয়।

 

অতিরিক্ত জেলা প্রশাসক আরও বলেন, কাদের জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করেছেন। জালালের সঙ্গে উচ্চমাধ্যমিকে চট্টগ্রাম কলেজে পড়েছেন। সেই থেকে দুজনের পরিচয়। নিয়োগ পরীক্ষার একটি জালিয়াত চক্র কাদেরকে পরীক্ষা দেওয়ার জন্য কিছু ছাত্র ঠিক করে দিতে বলে। বিনিময়ে তাঁকে এক হাজার টাকা দেয়। আর কাদের পাঁচ হাজার টাকায় জালালকে ঠিক করে দেন। দুজন এখনো ছাত্র হওয়ায় তাঁদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। একই সঙ্গে দুজন ও তাঁদের অভিভাবকের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়, যাতে ভবিষ্যতে তাঁরা এ ধরনের ঘটনায় আর জড়িত না হন।চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান  বলেন, অন্যের হয়ে পরীক্ষা দিতে আসা আটক দুজনের কাছ থেকে চক্রের বেশ কিছু সদস্যের নাম জানা গেছে। তাঁদের শনাক্ত করে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *