অন্নদামোহন সম্মাননা প্রদান ও পাঠাগার উদ্বোধন

এই প্রথম রংপুরের ”প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র” কর্তৃক অন্নদামোহন রায় চৌধুরী সম্মাননা ২০২১ প্রদান করা হয়। শনিবার প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্রের পাঠাগারের আনুষ্ঠানিক উদ্বোধনে এই পুরস্কার প্রদান করা হয়।

এ সময় প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র পাঠাগারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন একুশে পদক প্রাপ্ত বিখ্যাত আলোকচিত্রি পাভেল রহমান।

পাঠাগার উদ্বোধন ও অন্নদামোহন রায় চৌধুরী সম্মাননা প্রদান অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ ও শিক্ষাবিদ অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সহ-সম্পাদক মনোয়ারুল ইসলাম মাসুদ, খ্যাতিমান ছড়াকার আশাফা সেলিম। এছাড়া এলাকার মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র শিক্ষা শিল্প-সাহিত্য সংস্কৃতি ও রাজনীতিসহ বিভিন্ন অঙ্গনে অগ্রণী ভূমিকা রাখার জন্য দেশের নানা প্রান্তের বিশিষ্টজনদের অন্নদামোহন রায় চৌধুরী সম্মাননা প্রদান করে।

এরই ধারাবাহিকতায় এ বছর আলোকশিল্পে বিশেষ অবদান রাখার জন্য বিশ্বখ্যাত আলোকচিত্রি পাভেল রহমান ও রংপুর অঞ্চলের শিক্ষা-সংস্কৃতিতে বিশেষ অবদান রাখার জন্য শিক্ষাবিদ ও রাজনীতিবিদ অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানীকে অন্নদামোহন রায় চৌধুরী সম্মাননা ২০২১ ভূষিত করা হয়।

শিক্ষা সংস্কৃতি নিয়ে সুচিন্তা ও প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠায় অবদান রাখায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের সহ-সম্পাদক মনোয়ারুল ইসলাম মাসুদকে প্রজন্ম সম্মাননা ২০২১ প্রদান করা হয়।

এছাড়াও অনুষ্ঠানে পাভেল রহমানের আলোকচিত্র ও জঙ্গিবাদ নিয়ে সচেতনতামূলক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন মীর রবি ও সভাপতিত্ব করেন তাপস কুমার সাহা।

উল্লেখ্য, প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র সমাজ-সংস্কৃতি চর্চা কেন্দ্র। এটি রংপুরের পীরগাছার অন্নদানগরে অবস্থিত। তৃণমূল পর্যায়ে মুক্তবুদ্ধির চর্চা ও মানবিক সমাজ গঠনে ভূমিকা রাখাই এর মূল উদ্দেশ্য। এখানে নানা রকম বই নিয়ে গড়ে তোলা হয়েছে সমৃদ্ধ পাঠাগার।

Leave a Comment

betvisa