অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের যুক্ত করার জন্য ৩টি নির্দেশ

করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকার সকল ছাত্রকে সংসদ টিভি এবং অনলাইন ক্লাস দেখার সুযোগ দেওয়ার চেষ্টা করছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি )মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীকে প্রতিষ্ঠানটি দ্বারা পরিচালিত সংসদ টিভি ক্লাস এবং অনলাইন ক্লাসে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করার জন্য নির্দেশনা দিয়েছে। সমস্ত মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য দূরত্ব শিক্ষা নিশ্চিত করার জন্য তিন দফা নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে আঞ্চলিক উপ-পরিচালককে সংসদীয় টিভি ও অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণের প্রতিবেদন জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে সংগ্রহ এবং বিভাগে প্রেরণের জন্য বলা হয়েছে।

এই নির্দেশাবলী সহ মাউসির চিঠিগুলি আঞ্চলিক শিক্ষা অফিসগুলিতে প্রেরণ করা হয়েছে।
বিভাগ কর্তৃক জারি করা তিন দফা নির্দেশে বলা হয়েছে যে উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের জেলা পর্যায়ের অনলাইন ক্লাসে অন্তর্ভুক্ত করা, জুম বা গুগল মিট বা মাইক্রোসফ্ট দল বা অন্য কোনও মাধ্যম এবং সংসদ টিভি ক্লাস ব্যবহার করে স্কুল কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত অনলাইন ক্লাসগুলির সাথে যোগাযোগের ব্যবস্থা করা উচিত , স্কুল অনলাইন ক্লাস। এবং জেলা ও উপজেলা পর্যায়ে অনলাইন ক্লাসকে অগ্রাধিকার দিয়ে শ্রেণি রুটিন প্রস্তুত করা।
এ ছাড়া আঞ্চলিক উপ-পরিচালকদের জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন সংগ্রহ করতে এবং আগামী ১০ কার্যদিবসের মধ্যে ই-মেইলে (dddshesecondary@@gmail.com) বিভাগে প্রেরণের জন্য বলা হয়েছে।

Leave a Comment