ভারতে নতুন অ্যান্টিবডি থেরাপি, ১২ ঘন্টায় সুস্থ দুই করোনা রোগী

ভারতে নতুন এক অ্যান্টিবডি মনোক্লোনাল থেরাপি চিকিৎসকরা ইতিবাচক  ফলাফল পেয়েছেন বলে জানা গেছে। করোনা  উপসর্গের প্রথম সাত দিনের মধ্যে দুই রোগীর শরীরে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগ করেছিলেন চিকিৎসকরা । 

এতে ১২ ঘণ্টার মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরতে পেরেছেন তারা। দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে নতুন ওই অ্যান্টিবডি থেরাপি প্রয়োগ করা হয়। বার্তা সংস্থা এএনআই এর এক প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে। 

থেরাপি নেওয়া দুজনের মধ্যে একজন ৩৬ বছর বয়সী এক স্বাস্থ্যকর্মী। তার পরিচয় প্রকাশ করা হয়নি। অন্যজন অশীতিপর আর কে রাজদান। 

রাজদান ডায়াবেটিসসহ নানা জটিল রোগে ভুগছিলেন। থেরাপির পরে পরীক্ষা করে দেখা যায়, তার অবস্থা মাঝারি পর্যায়ে। উপসর্গের পঞ্চম দিনে তাকে মনোক্লোনাল অ্যান্টিবডি দেওয়া হয়। পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে তার শারীরিক অবস্থার উন্নতি হলে বাড়ি ফিরে যান।

আরেক স্বাস্থ্যকর্মীর উপসর্গ দেখা দেওয়ার ষষ্ঠ  দিনে তার শরীরেও মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগ করা হয়। ১২ ঘণ্টার মধ্যে তার অবস্থার উন্নতি হলে হাসপাতাল তাকে ছাত্রপত্র দেয়। উপযুক্ত সময়ের মধ্যে রোগীর দেহে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগের ফলে এই ভালো ফল  পাওয়া গিয়েছে বলে জানান দিল্লির চিকিৎসকরা। 

Leave a Comment