চীনে মানবদেহে বিরল বার্ড ফ্লু’র স্ট্রেইন ( H10N3) শনাক্ত

চীন যেন সকল ভাইরাসের আবাসস্থল। একের  পর এক বিরল ভাইরাসের উৎপত্তি হচ্ছে এই দেশ থেকে। বাকী বিশ্বের মানুষ যেসব ভাইরাসের নামই শুনেনি কখনো। এবার চীনের জিয়াংগু প্রদেশের ৪১ বছর বয়সের এক বাসিন্দার দেহে শনাক্ত হয়েছে বার্ডফ্লু ভাইরাসের একটি নতুন স্ট্রেইন H10N3 । এই বার্ড ফ্লুটি মানবদেহে সংক্রমিত হওয়ার ঘটনা বিশ্বে এটাই প্রথম।

সেখানকার বিশেষজ্ঞরা এই ভাইরাসে কিভাবে মানুষটি আক্রান্ত হলো তা নিয়ে বিশদভাবে কিছু জানায়নি এখনো। তবে তারা মনে করছে যে, এটি সহজেই মানুষ থেকে মানুষে ছড়ায় না। আক্রান্ত ব্যক্তিটিও ইতিমধ্যে সেরে উঠেছে বলে জানা যায়। মূলত ঐ ব্যক্তি পোল্ট্রি ফার্মে কাজ করার মাধ্যমেই হাঁস মুরগি থেকে বাহিত এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছিল। 

এখন পর্যন্ত বিশ্বের আর কোথাও এই ভাইরাসে কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। হাঁস মুরগি থেকে মানবদেহে বা অন্য কোনো প্রাণীরদেহে সংক্রমিত হওয়ার এই ঘটনাটি বিরল। এমনকি বৃহৎ আকারে তা ছড়িয়ে পড়ার শঙ্কাও খুব কম । H10N3 খুবই দুর্বল ভাইরাস। যা হাঁস-মুরগির মারাত্মক রোগ সৃষ্টি করে না এবং দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভবনাও নেই।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এখন পর্যন্ত এই বার্ড ফ্লু মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমিত হওয়ার মতো কোনো লক্ষণ পাওয়া যায়নি। তবে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যে এই ধরনের ঘটনা হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি।

২০১৬ ও ২০১৭ সালের পর বার্ডফ্লু থেকে ছড়ানো ভাইরাসের ঘটনা খুবই বিরল। সেই সময়ে   H7N9 স্ট্রেইন এর আউটব্রেকের কারণে প্রায় ৩০০ মানুষ মারা যায়। এরপর আর কোন স্ট্রেইনের খবর আসেনি। ২০২১ সালে এসে আবার চীনে ধরা পড়লো উল্লেখিত নতুন স্ট্রেইনটি।  

Leave a Comment