রাশিয়ার স্কুলে বন্দুকধারীর হামলা, নিহত ৯

রাশিয়ার মস্কোর তাতারস্থানের কাজান শহরে অবস্থিত এক স্কুলে বন্দুকধারীর  গুলিতে  নিহত হয়েছে ৭ জন শিশু শিক্ষার্থী  ও ২ জন শিক্ষক।  এছাড়াও আহত হয়েছে আরও ২১ জনের মত শিক্ষার্থী।  এ ঘটনায় আটক করা হয়েছে ১৯ বছর বয়সী এক যুবককে।  এর আগে ২০১৮ সালে একবার রাশিয়ার এক স্কুলে এরকম গুলি নিক্ষেপের ঘটনা ঘটেছিল। 

নিহত শিক্ষার্থীর মধ্যে ৪ জন ছেলে এবং ৩ জন মেয়ে, একজন শিক্ষক এবং একজন নারী স্কুল কর্মী রয়েছে।  শিক্ষার্থীরা ৯ম গ্রেডের ছিল,  বয়স আনুমানিক ১৫ বছর।  স্থানীয় সময় সকাল ৯ টা ২০ মিনিটে (06:20 GMT) থেকে এই আক্রমণ শুরু হয়েছিল বলে  জরুরি পরিসেবার  একটি সূত্র রাশিয়ান বার্তা সংস্থা তাসকে জানিয়েছে। আক্রমণ শুরু হওয়ার পাঁচ মিনিট পরে স্কুলে একটি প্যানিক বোতাম থেকে প্রথম সংকেত পাঠানো হয়েছিল। তারপরই সবাই আতঙ্কে রুমের দরজা জানালা বন্ধ করা শুরু করে।  

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি ফুটেজে দেখা গেছে যে,  কিছু শিশু বাঁচতে দ্বিতীয় তলার জানালা থেকে ঝাঁপ দেয়।  এবং এর পাশাপাশি আহতদেরও  সরিয়ে নেওয়া হচ্ছে ওভাবে । রাশিয়ান টিভি জানিয়েছে যে, নিহত শিক্ষার্থীদের মধ্যে  দুইজনের এভাবে লাফিয়ে পড়ে  মৃত্যু হয়েছে।

রাশিয়ার একটি প্রতিবেদনে প্রাথমিকভাবে বলা হয়েছে যে,  ঘটনাস্থলে  দু’জন বন্দুকধারী ছিল এবং তাদের মধ্যে একজন মারা গিয়েছে পুলিশের গুলিতে । রাশিয়ান তদন্তকারীরা বলেছেন যে,  স্থানীয়ভাবে ইলনাজ গালিভিয়েভ নামে এক জন সন্দেহভাজন আছে যাকে গ্রেফতার করা হয়েছে,  সে কাজানের বাসিন্দা এবং একসময় এই স্কুলে পড়াশোনা করেছে।

তাতারস্থানের লিডার মি. মিন্নিখানোভ এটিকে একটি সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছে।  তিনি বলেছেন যে,  সন্দেহভাজন ব্যক্তির কাছে যে অস্ত্র পাওয়া গিয়েছে তা লাইসেন্সড ছিল, প্রকার হল অর্ধ স্বয়ংক্রিয় শটগান।  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন তিনি দেশটির বন্দুক নিয়ন্ত্রণ আইন আবারো  পর্যালোচনা করবেন । 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাষ্ট্রপতি পুতিন রাশিয়ার ন্যাশনাল গার্ডের প্রধানকে কোন বেসামরিক নাগরিক সঞ্চালনে যে ধরণের অস্ত্র প্রয়োগ করতে পারে এবং কোন অস্ত্র জনসাধারণের মালিকানাধীন হতে পারে, সে বিষয়ে জরুরি ভিত্তিতে নতুন বিধি হিসাবে কাজ করার নির্দেশ দিয়েছেন। কর্তৃপক্ষ তাতারস্তানের সমস্ত স্কুল পরিদর্শন করার এবং তাদের সুরক্ষা আরও বাড়ানোর আহ্বান জানিয়েছে। বুধবার ভুক্তভোগীদের সম্মান জানাতে একদিনের শোক পালন করা হবে।

Leave a Comment