ভর্তি আবেদন ফি বাড়িয়ে দ্বিগুণ করল জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ১ জুন থেকে শুরু হবে এবং ১৫ ই জুন পর্যন্ত চলবে। দ্বি-অংশের ভর্তির আবেদনের চূড়ান্ত পর্ব 24 জুন শুরু হবে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সেক্রেটারি এবং ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো। আবু হাসান রুপান্তর দেশকে বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, প্রাথমিক আবেদনের পরে সীমিত সংখ্যক আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে আবেদনের সুযোগ দেওয়া হবে।

চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব 24 থেকে 29 জুন চলবে দ্বিতীয় পর্বটি 1 জুলাই থেকে 7 জুলাই পর্যন্ত চলবে।

আগের বছরগুলির মতো, শিক্ষার্থীরাও দ্বিতীয়বারের জন্য ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে।

এক্ষেত্রে শিক্ষার্থীদের গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ ফি দিতে হবে। 55 টাকা দিয়ে প্রাথমিক আবেদনের পরে নির্বাচিত শিক্ষার্থীরা ফাইনালের জন্য আবেদন করতে সক্ষম হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ৪ টি অনুষদের (এ, বি, সি এবং ডি) জন্য চূড়ান্ত আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার একশ টাকা যা গত বছর আটশ টাকা ছিল।

এ ছাড়া অন্যান্য প্রতিষ্ঠান ও অনুষদের জন্য ফি আটশ টাকা নির্ধারণ করা হয়েছে যা সর্বশেষ ভর্তি পরীক্ষায় ৪০০ টাকা ছিল।

প্রতিটি ইউনিট এবং ইনস্টিটিউটে আবেদনের ক্ষেত্রে একজন শিক্ষার্থীর জন্য ২,০০০ / – টাকা ব্যয় করতে হয়। ১১৫৫ বা 5৫৫. ভর্তি আবেদন ফি গত দুই বছরে দ্বিগুণ হয়েছে।

ফি বাড়াতে মো। আবু হাসান বলেছিলেন যে অতীতে যে কেউ ভর্তি পরীক্ষায় বসতে পারত। তবে করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে সীমিত সংখ্যক ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে। সে কারণেই আবেদনকারীর সংখ্যা গত বছরের তুলনায় অনেক কম হবে। তবে শিফট ভিত্তিক ভর্তি পরীক্ষা আগের মতোই নেওয়া হবে। অন্য কথায়, কেবল পরীক্ষার্থীর সংখ্যা হ্রাস পাচ্ছে, পরীক্ষা পরিচালনার ব্যয় হ্রাস পাচ্ছে না। তাই ফি বাড়ানো হয়েছে।

তিনি আরও বলেছিলেন যে করোনার পরিস্থিতি খতিয়ে দেখার পরে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারিত হবে এবং পরীক্ষাটি ব্যক্তিগতভাবে নেওয়া হবে।

Leave a Comment