জরায়ু ক্যান্সারের লক্ষণ

স্তন ক্যান্সার মেয়েদের একটি ভীতিজনক নাম। সারা বিশ্বে এই রোগের প্রকোপ দিন দিন বাড়ছে। তবে জরায়ু ক্যান্সার নিঃশব্দে মৃত্যুর উপরে ভয়াবহ হাত দিচ্ছে। বর্তমানে দেশের হাজার হাজার মহিলা এই মারাত্মক রোগে আক্রান্ত। সচেতনতার অভাব এবং লজ্জার কারণে বেশিরভাগ মহিলা জরায়ু ক্যান্সারের জন্য পরীক্ষা করাতে চান না। যখন এই রোগ ধরা পড়ে, বেশিরভাগ ক্ষেত্রে করার কিছুই নেই

অনেকের ধারণা, পরবর্তীকালে জরায়ু ক্যান্সার বিকাশ হতে পারে। তবে এটি একটি ভুল ধারণা। মহিলারা যে কোনও বয়সে জরায়ু ক্যান্সার পেতে পারেন। তবে, বিশেষত 50 বছর বা তার বেশি বয়সী মহিলারা জরায়ু ক্যান্সারের ঝুঁকিতে বেশি। জরায়ুর ক্যান্সারকে ‘নীরব ঘাতক’ বলা হয়। কারণ, অনেক মহিলা এই রোগের প্রাথমিক লক্ষণগুলি বুঝতে পারেন না বা লক্ষণগুলিতে বিশেষ মনোযোগ দেন না।

ইউরোপীয় দেশগুলির মধ্যে, বিশেষত উত্তরাঞ্চল ও পূর্ব ইউরোপের, ২০১২ সালে প্রায় ৬৫,০০০ জরায়ুতে জরায়ুর ক্যান্সার ধরা পড়েছিল এবং জরায়ুর ক্যান্সার ইউরোপীয় দেশগুলিতে ছয় প্রকার ক্যান্সারের মধ্যে সবচেয়ে বেশি আলোচিত। কারণ বিশ্বব্যাপী প্রায় ২,৫০,০০০ মহিলা প্রতি বছর সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত। জরায়ু ক্যান্সারে আক্রান্ত মহিলাদের যদি প্রাথমিক চিকিত্সা না করা হয় তবে তাদের বেঁচে থাকার হার 50% কম থাকে। এবং যারা প্রথম থেকেই চিকিত্সা করেন তাদের 95% বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে।

তাই সুস্থ থাকার জন্য এই রোগের প্রাথমিক কিছু লক্ষণ সম্পর্কে সচেতন হন। যদি লক্ষণগুলি উপস্থিত হয়, তা নিশ্চিত করতে ক্যান্সারের স্ক্রিনিংয়ের জন্য হাসপাতালে যান।

১. জরায়ুর ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির কয়েকটি:

হঠাৎ ক্ষুধা হ্রাস।

২. সর্বদা বারবার বমি বমি ভাব বা বমি বোধ করা।

৩. অতিরিক্ত পেটে ব্যথা বা ফোলাভাব।

৪. গ্যাস, বদহজম, কোষ্ঠকাঠিন্য। হালকা খাবার খাওয়ার পরেও পেট অনুভব করা, পেটে অস্বস্তি হওয়া ইত্যাদি যদি পেটের কোনও সমস্যা খুব বেশি হয় তবে এটি জরায়ু ক্যান্সারের লক্ষণ হতে পারে।

৫) যৌনাঙ্গে চারপাশে চাপ অনুভব করা এবং ঘন ঘন প্রস্রাব করা।

। অতিরিক্ত ওজন বা হঠাৎ ওজন হ্রাস হওয়া।

। অভ্যস্ত হওয়ার পরেও সহবাসের সময় ব্যথা অনুভূত হওয়া।

। অতিরিক্ত ক্লান্তি

৯. মহিলাদের ক্ষেত্রে মেনোপজের পরেও রক্তক্ষরণ।

Leave a Comment