অক্সিজেন সরবরাহ বন্ধ…মারা গেলেন ২২ কোভিড রোগী

ভারতের মহারাষ্ট্রে বর্তমানে করোনার ভাইরাসের উচ্চ সংক্রমণ চলছে। সেখানকার হাসপাতালগুলো রোগী সামলাতে হিমশিম খাচ্ছে রীতিমত।  এর মধ্যেই আবার আরেক দূর্ঘটনার মুখোমুখি হল এই রাজ্য। আজ ২১ এপ্রিল মহারাষ্ট্রের নাসিক শহরে  অবস্থিত জাকির হোসেইন হাসপাতালে  অক্সিজেন ট্যাঙ্কার দ্বারা অপর একটি খালি ট্যাঙ্ক  রিফিল করার সময় সেই ট্যাঙ্কটি লিকেজের ঘটনা ঘটে ।   তাতে হাসপাতালে রোগীদের জন্য অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়।  প্রায় ৩০ মিনিটের মত সময় ধরে ভ্যান্টিলেটরের মধ্য দিয়ে অক্সিজেন সরবরাহ বন্ধ থাকে।  এর ফলে অক্সিজেনের অভাবে  ২২ জন কোভিড রোগী মৃত্যুবরণ করেন।   ( সূত্র BBC News)। 

দূর্ঘটনাটি কেন ঘটলো,  কিভাবে এটি অক্সিজেন সরবরাহতে ব্যাঘাত ঘটালো তার কারণ এখনো পরিষ্কারভাবে জানা যায়নি।  নাসিক শহরের মিউনিসিপ্যাল কমিশনার কৈলাশ যাধব বলেন, ” আমরা ঘটনার যথাযথ কারন সম্পর্কে ইনভেস্টিগেট করছি এবং সেই অনুযায়ী অ্যাকশন নেয়া হবে “।

কর্তৃপক্ষ জানায় হাসপাতালে অক্সিজেনের ঘাটতি দেখা দিলে তারা এই অক্সিজেন ট্যাঙ্কার আনে ।  পার্শ্ববর্তী রাজ্য উত্তর প্রদেশ থেকে ট্যাঙ্কারটি আনা হয়েছিল বলে জানা যায়।   তবে দিল্লির হাসপাতালগুলো এ সম্পর্কে অভিযোগ আনে যে, ঐ হাসপাতাল নাকি অক্সিজেন ফুরিয়ে যাওয়ার থেকে প্রায় কয়েকঘন্টা দূরে ছিল। রিফিলের প্রয়োজন ছিল না।  তবুও তারা ট্যাঙ্কারের মাধ্যমে এই কাজ করতে থাকে গভীর রাতে যা অক্সিজেন সরবরাহে ব্যাঘাত ঘটায়। 

Leave a Comment